লিবিয়ায় সামরিক উপস্থিতি অব্যাহত রাখার ঘোষণা এরদোগানের

প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ণ, জুন ১০, ২০২০

লিবিয়ায় সামরিক উপস্থিতি অব্যাহত রাখার ঘোষণা এরদোগানের

অনলাইন ডেস্ক :; লিবিয়ায় সামরিক উপস্থিতি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। দেশটি থেকে এখনই তুরস্ক সেনা সরাবে না বলে জানিয়েছেন তিনি।

এরদোগান বলেন, লিবিয়ার জাতীয় ঐক্যের সরকারের প্রতি আন্তর্জাতিক সমর্থন করেছে। তারাও এই সরকারের প্রতি সমর্থন দেয়া অব্যাহত রাখবে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, লিবিয়ার এক বিঘা ভূমি দখলেরও ইচ্ছা তুরস্কের নেই, কিন্তু যারা জেনারেল হাফতারকে সমর্থন দিচ্ছে তারা দেশটির তেলসহ অন্যান্য সম্পদ পেতে চায়।

ত্রিপোলিভিত্তিক আন্তর্জাতিক স্বীকৃত সরকার গত নভেম্বরে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে একটি সামরিক চুক্তি সই করে। ওই চুক্তি অনুসারে লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকারকে সহায়তার জন্য আঙ্কারা সেনা পাঠিয়েছে। ত্রিপোলিভিত্তিক সরকারের বিরুদ্ধে লড়াই করছে খলিফা হাফতারের অনুগত সেনারা।

গত সপ্তাহে বিদ্রোহী জেনারেল হাফতার বাহিনীকে উৎখাত করে রাজধানী ত্রিপলি দখলে নেয়ার দাবি করেছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত জাতীয় ঐক্যমতে লিবীয় সরকার।

সরকারি বাহিনী বলছে, পশ্চিমা নিয়ন্ত্রিত হাফতার বাহিনীর হাতে এক বছরের বেশি সময় অবরুদ্ধ থাকা ত্রিপলি পুরোপুরি দখলে নেয়া হয়েছে।

কয়েক সপ্তাহে হাফতার বাহিনীর সঙ্গে সিরিজ যুদ্ধের মাধ্যমে সরকারি সেনাবাহিনী এ জয় পেয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ