শাবিতে ‘নক্ষত্রের অক্ষরে রচিত’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ৯:০২ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২১

শাবিতে ‘নক্ষত্রের অক্ষরে রচিত’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন

অনলাইন ডেস্ক
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘নক্ষত্রের অক্ষরে রচিত’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শুক্রবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে মিনি অডিটোরিয়ামে এই স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে ভিডিওবার্তায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি। তিনি বলেন, সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করে পরাধীনতার শৃঙ্খল থেকে এ দেশকে ছিনিয়ে এনেছেন বঙ্গবন্ধু। তাঁর হাত ধরে এ দেশের উন্নয়নের বীজ বপন হয়েছিল। আমাদের সৌভাগ্য তার দেখানো পথে প্রধানমন্ত্রী আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

মন্ত্রী আরও বলেন, ‘নক্ষত্রের অক্ষরে রচিত’ স্মারকগ্রন্থের মাধ্যমে বঙ্গবন্ধুকে নতুন করে জানবে এই প্রজন্ম। তাঁর জীবন আদর্শের চর্চা হবে। বঙ্গবন্ধুর ওপর এই স্মারকগ্রন্থ উন্মোচন করায় শাহজালাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষককে ধন্যবাদ জানান মন্ত্রী।

মুজিবীয় স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন আয়োজক পর্ষদ’র সভাপতি ও বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে ও রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস এবং শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, নতুন প্রজন্মের জন্য এই গ্রন্থ খুবই গুরুত্বপূর্ণ। এই বই থেকে বঙ্গবন্ধুর বহুমাত্রিক চিন্তাভাবনা সম্পর্কে জানা যাবে। তাঁর জীবনাদর্শ চর্চা হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর দূরদর্শীতার কারণে আজকের এই বাংলাদেশ। আজকের বাংলাদেশকে সবাই সম্মান করে। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে আমরা মুক্তির পথে এগিয়ে যাচ্ছি।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সবাইকে নিজের অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান উপাচার্য। এছাড়া বঙ্গবন্ধুর ওপর বিশ্বমানের এই স্মারকগ্রন্থ ‘নক্ষত্রের অক্ষরে রচিত’ তৈরিতে যারা কাজ করেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানান তিনি।

স্মারকগ্রন্থ উন্মোচনকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘নক্ষত্রের অক্ষরে রচিত’ স্মারকগ্রন্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৯ জন লেখকের প্রবন্ধ স্থান পেয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ