শাবিতে ২০২০-২১ অর্থবছরে ১৫৩ কোটি ৭৪ লাখ টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ, জুন ২৭, ২০২০

শাবিতে ২০২০-২১ অর্থবছরে ১৫৩ কোটি ৭৪ লাখ টাকার বাজেট ঘোষণা

শাবি প্রতিনিধি : : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০২০-২১ অর্থবছরের ১৫৩ কোটি ৭৪ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

শনিবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, শাবির ২০২০-২১ অর্থবছরের মোট ১৫৩ কোটি ৭৪ লাখ টাকার বাজেটের মধ্যে বেতন-ভাতা ও পেনশন খাতের জন্য বরাদ্দ ৯৯ কোটি ৫৪ লাখ টাকা, পণ্য সরবরাহ ও সেবা খাতের জন্য বরাদ্দ ৩৪ কোটি ৯২ লাখ টাকা, গবেষণা খাতের জন্য বরাদ্দ ৪ কোটি ২০ টাকা, এছাড়াও বাকি খাত সহ অন্যান্য খাতের জন্য বাজেটের বাকি অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।

বাজেট নিয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা এ বছরের বাজেটে শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়টি বেশি প্রাধান্য দেওয়ার চেষ্টা করেছি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বৃদ্ধিতে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বিভিন্ন বিভাগের জন্য বিশেষ বরাদ্দের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন ও গবেষণা খাতে বরাদ্দের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে আরও বেশি বরাদ্দের জন্য চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

এবারের বাজেটে শিক্ষার্থীদের পরিবহণ ব্যবস্থায় আরও চারটি নতুন বাস ক্রয়ের লক্ষ্যে বরাদ্দ ও অবকাঠামোগত উন্নয়ন সহ একাডেমিক, গবেষণা, আবাসিক এবং অন্যান্য সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে কাজ করা হবে বলে জানান উপাচার্য।

উল্লেখিত, গত বছরের ০৯জুলাই
বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের (দ্বিতীয় পর্যায়) জন্য ৯৮৭ কোটি ৭৯ লাখ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছিলো জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

একাডেমিক, আবাসিক এবং অন্যান্য সুবিধা সম্প্রসারণের মাধ্যমে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষার সমন্বয়ে সুশিক্ষিত, দক্ষ ও উন্নত মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে এ প্রকল্পের কাজ ঐ বছরের জানুয়ারি থেকে শুরু হয়ে ২০২২ সালের জুনে শেষ হওয়ার কথা রয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ