শাবির কিন’র রক্তদান বিষয়ক অ্যাপের উদ্বোধন

প্রকাশিত: ১০:২৫ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২১

শাবির কিন’র রক্তদান বিষয়ক অ্যাপের উদ্বোধন

শাবি প্রতিনিধি :: তথ্যপ্রযুক্তির যুগে এখন প্রায় সব কিছুই করা হচ্ছে মোবাইল অ্যাপের সাহায্যে। হাসপাতালে রোগীদের জরুরিভিত্তিতে সব সময়ই রক্তের প্রয়োজন হয়। আর অনেক সময় তা সঠিক সময়ে পাওয়া যায় না। ফলে রোগীর পরিবার পড়েন মহাবিপদে।

রোগির পরিবারের এই দুশ্চিন্তা দূর করতে রক্তের সন্ধান দিতে পারে এমন একটি মোবাইল অ্যাপ চালু করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’।

রবিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন একটি রেস্টুরেন্টে এ অ্যাপের উদ্বোধন করেন সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক ড. জায়েদা শারমিন ও অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায়। এ সময় কিনের বর্তমান সভাপতি সাব্বির আহাম্মেদ, সাধারণ সম্পাদক এবিএম আরিফুল বারী খন্দকারসহ অন্যান্য সদস্য ও শুভাকাক্সক্ষীরা উপস্থিত ছিলেন।

রক্তের সন্ধান দেওয়া এই অ্যাপের নাম ‘কিন ব্লাড’। অ্যাপটি গুগল প্লে-স্টোরে বিনামূল্যে পাওয়া যাবে। অ্যাপটিতে যে কেউ ডোনার (রক্তদাতা) ও সদস্য হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবেন। কেউ সদস্য হলে তার মোবাইল নাম্বার লুকানো থাকবে। কারো রক্তের প্রয়োজন হলে প্রয়োজনীয় তথ্যের মাধ্যমে এখানে পোস্ট করতে পারবেন। পোস্টের পর অ্যাডমিন প্যানেল তা গ্রহণ করবেন এবং রক্তদাতা কে কে আছেন, রক্তগ্রহীতা থেকে রক্তদাতা কে কতদূরে আছেন এবং প্রয়োজনীয় সময় ইত্যাদি দেখতে পারবেন। পরে যিনি ব্লাড দিতে পারবেন তার সাথে রক্তগ্রহীতার যোগাযোগ করিয়ে দিবেন অ্যাডমিন প্যানেল।

উল্লেখ্য, ২০০৩ সালের ৩০ জানুয়ারি ‘আত্নার কাছে দায়বদ্ধতায় হাতে রাখি হাত’ এই মূলমন্ত্রকে সামনে রেখে যাত্রা শুরু করে কিন। প্রতিষ্ঠার পর থেকে শীতবস্ত্র সংগ্রহ ও বিতরণ, রক্ত সংগ্রহ, পথ শিশুদের শিক্ষা কার্যক্রম প্রদানসহ দুস্থ, অসহায়, পথ শিশুদের নিয়ে বিভিন্ন ধরনের স্বেচ্ছাসেবীমূলক কাজ করে আসছে কিন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ