শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তিতে বরাদ্দ নেই

প্রকাশিত: ৯:০৩ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তিতে বরাদ্দ নেই

অনলাইন ডেস্ক : ২০২০-২১ অর্থবছরের ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে শিক্ষায় অন্যতম জনপ্রিয় কর্মসূচি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে কোনো বরাদ্দ রাখা হয়নি। কেবল মামলা-মোকদ্দমার বিপরীতে নতুন সৃষ্ট ব্যয়ের জন্য থোক হিসেবে প্রায় ৩৩ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব আছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে ২০২০-২১ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটে চারটি মন্ত্রণালয়কে মিলিয়ে শিক্ষা ও প্রযুক্তি খাত করা হয়েছে। এগুলো হচ্ছে, শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়।

এরমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষায় ৩৩হাজার ১১৭ কোটি এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগে ৮ হাজার ৩৪৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষায় বরাদ্দ করা হয়েছে ২৪ হাজার ৯৪০ কোটি টাকা। বিজ্ঞান ও প্রযুক্তিতে ১৭ হাজার ৯৪৬ এবং তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ে ১ হাজার ৪১৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

নতুন অর্থ বছরে বাজেটের আকার বেড়েছে। এর পরিমাণ প্রায় ৪৫হাজার কোটি টাকা। সেই হিসাবে শিক্ষার দুই মন্ত্রণালয়ে উন্নয়ন এবং অনুন্নয়ন উভয় খাতে অংকের হিসাবে বরাদ্দকৃত অর্থের পরিমাণও বেড়েছে। চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে মাধ্যমিক ও উচ্চশিক্ষায় বরাদ্দ করা হয়েছে ২৮ হাজার ৪শ’ কোটি টাকা। এছাড়া কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় ৭হাজার ৩০৭ কোটি এবং প্রাথমিক ও গণশিক্ষায় ২৩হাজার ৭০১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ