শিক্ষাবিদ অরবিন্দ দাশ আর নেই, নাগরিক সমাজের শ্রদ্ধা

প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, জুন ১৩, ২০২১

শিক্ষাবিদ অরবিন্দ দাশ আর নেই, নাগরিক সমাজের শ্রদ্ধা

অনলাইন ডেস্ক

হবিগঞ্জের প্রবীণ শিক্ষাবিদ, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক অরবিন্দ দাশ পরলোকগমন করেছেন। রোববার সকাল সাড়ে ১০টায় হবিগঞ্জ শহরের মাস্টার কোয়ার্টারস্থ নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

একই দিন বেলা ২.৩০ মিনিটে স্থানীয় টাউন হল প্রাঙ্গনে নাগরিক সমাজের শেষ শ্রদ্ধা জানানোর জন্য তাঁর মরদেহ রাখা হয়। এ সময় প্রিয় শিক্ষককে এক নজর দেখা ও শেষ শ্রদ্ধা জানানোর জন্য বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা টাউন হল প্রাঙ্গণে ভিড় জমান। পরে হবিগঞ্জসহ বৃহত্তর সিলেটের কয়েক প্রজন্মের এ শিক্ষককে শহরের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

‘সম্মিলিত সামাজিক–সাংস্কৃতিক সমাজ হবিগঞ্জ’ আয়োজিত শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান- বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সম্মিলিত নাগরিক আন্দোলন, খোয়াই থিয়েটার, খেলাঘর আসর, সুন্দ্রম, হবিগঞ্জ সাহিত্য পরিষদ, জেলা পূজা উদযাপন কমিটি, কালিবাড়ি, নজরুল একাডেমি, বাংলাদেশ লোক সংস্কৃতি ফোরাম হবিগঞ্জ জেলা, মহানাম সেবক সংঘ, নাট্য নিকেতন, মুক্তাঞ্জল সাহিত্য চর্চা কেন্দ্র হবিগঞ্জসহ বিভিন্ন সংগঠন। এছাড়াও শোক ও শ্রদ্ধা জানিয়ে উপস্থিত হন জেলা বাপা সভাপতি অধ্যাপক মো. ইকরামুল ওয়াদুদ, সুশাসনের জন্য নাগরিক এর সভাপতি, এডভোকেট ত্রিলোক কান্তি চৌধুরি বিজন, মুক্তিযোদ্ধা রাশেদুল ইসলাম চৌধুরী কাজল, কমরেড হীরেন্দ্র দত্ত, বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক শঙ্খ শুভ্র রায়, সম্মিলিত নাগরিক আন্দোলন হবিগঞ্জের সভাপতি পীযূষ চক্রবর্তী, সহ-সভাপতি হুমায়ুন খান, সাধারণ সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল, স্বদীপ বণিক, কবি অমিতাংশু টুটুল, খোয়াই থিয়েটারের সভাপতি এডভোকেট নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু, সমীর বণিক, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য বাদল রায়, সুধাংশু সুত্রধর, খোয়াই থিয়েটার সহ-সভাপতি সিদ্দিকী হারুন, সাধারণ সম্পাদক ইয়াছিন খাঁ, নাট্যকর্মী আব্দুল হামিদ, পার্থ সারথী রায়, প্রমথ সরকার, জুবায়েদ হোসেন, ফরহাদ চৌধুরী, নাট্যনিকেতনের সভাপতি সৈয়দ রোজেন প্রমুখ।

পরিবেশ ও সংস্কৃতিকর্মী তোফাজ্জল সোহেলের সঞ্চালনায় শ্রদ্ধা নিবেদনকালে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ ও পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন বিশিষ্ট সংগীত শিল্পী অরবিন্দ দাশের জামাতা সিদ্ধার্থ বিশ্বাস।

এদিকে মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। তিনি জীবনের দীর্ঘ সময় হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়সহ বৃহত্তর সিলেটের বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। মৃত্যুকালে তিনি ২ পুত্র, ৩ কন্যা, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী ও ছাত্র-ছাত্রী রেখে গেছেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ