শিক্ষার্থীদের অস্ট্রেলিয়া যাওয়ার ক্ষেত্রে দ্বিতীয়বার ভাবতে বলল চীন

প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ, জুন ৯, ২০২০

শিক্ষার্থীদের অস্ট্রেলিয়া যাওয়ার ক্ষেত্রে দ্বিতীয়বার ভাবতে বলল চীন

অনলাইন ডেস্ক :: বিদেশে পড়তে যাওয়ার সিদ্ধান্তে শিক্ষার্থীদের অস্ট্রেলিয়াকে পছন্দ করার ক্ষেত্রে দ্বিতীয়বার ভাবতে বলেছে চীন।

করোনা মহামারীর প্রেক্ষাপটে এশীয়দের টার্গেট করে অস্ট্রেলিয়ায় বর্ণবাদী ঘটনা বাড়ছে। এর আগে অস্ট্রেলিয়ায় ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছিল চীনের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়।

এর পরেই আসে দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের সতর্কতা। গত বছরের শেষ দিনে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহর থেকে প্রথম করোনাভাইরাসের উদ্ভব হয়েছিল।

এক বিবৃতিতে সঠিকভাবে ঝুঁকি মূল্যায়ন করতে বিদেশি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছে চীনের শিক্ষা মন্ত্রণালয়। এ ছাড়া অস্ট্রেলিয়া ফিরে যেতে কিংবা সেখানে যাওয়ার ক্ষেত্রে সতর্ক করে দেয়া হয়েছে।

রোববার সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকার খবরে বলা হয়, থিংক ট্যাংক প্রতিষ্ঠান পার ক্যাপিটালের একটি জরিপে জানা গেছে– গত ২ এপ্রিল থেকে অস্ট্রেলিয়ায় ৩৮৬টি বর্ণবাদী ঘটনা ঘটেছে। এতে থুতু নিক্ষেপ থেকে শারীরিক ভীতি প্রদর্শনও করা হয়েছে।

করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে অস্ট্রেলিয়ার সঙ্গে চীনের সম্পর্কে টানাপোড়েন চলছে।

কীভাবে এই প্রাদুর্ভাব শুরু হয়েছে, তা নিয়ে একটি আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছিল অস্ট্রেলিয়া।

এর পর দেশটির বার্লি আমদানিতে শুল্কারোপ করে চীন। এ ছাড়া বেশ কয়েকটি অস্ট্রেলীয় উৎস থেকে গো-মাংস আমদানিও বন্ধ করে দেয়। যদিও বেইজিং বলছে, তাদের এই পদক্ষেপ কোভিড-১৯ সম্পর্কিত বিতর্ককেন্দ্রিক নয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ