শিক্ষার্থীদের ভালো মানুষ হওয়া জরুরি: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

শিক্ষার্থীদের ভালো মানুষ হওয়া জরুরি: শিক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট :: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধু জিপিএ-৫ পেলেই চলবে না। ভবিষ্যতে ভালো কিছু করতে হলে ভালো মানুষ হওয়া জরুরি। তাই লেখাপড়া করলেই চলবে না, হতে হবে সোনার মানুষ।

রোববার সকালে নাটোরের গুরুদাসপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়ার সময় তিনি এসব কথা বলেন। কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন কল্লোল ফান্ডেশন।

তিনি বলেন, শিক্ষার্থীদের কোচিংয়ের ওপর নির্ভর করলেই চলবে না। কোচিং ও গাইড বাণিজ্যের বিরুদ্ধে সবাইকে ভূমিকা রাখতে হবে। তবেই সমাজ থেকে কোচিং আর গাইড বাণিজ্য দূর করা সম্ভব।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। তারাই সোনার বাংলায় সোনার মানুষ তৈরি করবেন। কিন্তু শিক্ষকরা যদি অপরাধে জড়িয়ে পড়েন তাহলে সোনার মানুষ তৈরি করা সম্ভব হবে না। তাই শিক্ষকদের পেশাগত দায়িত্বের উপর আরো সচেষ্ট থাকতে হবে। অনুষ্ঠানে নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি স্থানীয় এমপি আব্দুল কুদ্দুসের দাবির পরিপ্রেক্ষিতে সরকারি জোহা কলেজে একটি ছাত্রাবাস ও পরীক্ষা কেন্দ্র নির্মাণের প্রতিশ্রুতি দেন শিক্ষামন্ত্রী।

গুরুদাসপুর-বড়াইগ্রামের উন্নয়নের প্রসংসা করে শিক্ষামন্ত্রী বলেন, গুরুদাসপুর-বড়াইগ্রামে বাংলাদেশের সবচেয়ে বেশি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যা বাংলাদেশের উন্নয়নের একটি মাইলফলক। শিক্ষাক্ষেত্রের বাহিরেও অবহেলিত চলনবিলের এই জনপদে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এই উন্নয়নের ধারবাহিকতা ধরে রাখতে চাই আপনাদের সহযোগিতা।

মন্ত্রী বলেন, কল্লোল ফাউন্ডেশন একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন। এই সংগঠন অবহেলিত দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়ায় বিভিন্নভাবে। দেশের উন্নয়নে সামাজিক সংগঠনগুলোকে এভাবেই এগিয়ে আসা উচিত। তাহলে উন্নয়ন কাজ তরান্বিত হবে সহজেই। কল্লোল ফাউন্ডেশন ক্ষুদ্র নৃ-তাত্বিক জনগোষ্ঠির জন্য ‘স্বপ্ন দার’ স্কুল, কম্পিউটার প্রশিক্ষণ, অবহেলিত নারীদের কর্মসংস্থানের লক্ষ্যে সেলাই প্রশিক্ষণ এবং দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য এককালিন বৃত্তি প্রদানের মতো কার্যক্রম পরিচালনা করে আসছে। যা অত্যন্ত প্রসংশনীয়।

স্থানীয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন কল্লোল ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠানে গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলার ২০১৮-২০১৯ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জি পি এ-৫ প্রাপ্ত ৬৬৪ জন কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা এবং পিইসি ও জেএসসি পরীক্ষার ২০ জন কৃতি শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।

কল্লোল ফাউন্ডেশনের সভাপতি কুহেলি কুদ্দুস মুক্তি অনুষ্ঠানে সভা প্রধানের দায়িত্ব পালন করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় এমপি অধ্যাপক আব্দুল কুদ্দুস, বরিশাল অঞ্চলের সংরক্ষিত মহিলা আসনের এমপি সৈয়দা রুবিনা আক্তার মীরা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, কৃতি শিক্ষার্থী ইসমত আরা বকুল ও প্রভাত কুন্ডু।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ৮৫ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধু টেকনিক্যাল বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অ্যান্ড বি এম ইনস্টিটিউটের চারতলা ভিত বিশিষ্ট একতলা একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ খবর

আমাদের ফেইসবুক পেইজ