শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল ডিভাইড তৈরী হয়েছে: মেনন

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২০

শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল ডিভাইড তৈরী হয়েছে: মেনন

অনলাইন ডেস্ক : করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইন ক্লাসে শতভাগ শিক্ষার্থী বিশেষ করে গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা অংশ নিতে না পারায় ‘ডিজিটাল ডিভাইড’ তৈরি হয়েছে বলে মনে করছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সভাপতি জননেতা কমরেড রাশেদ খান মেনন।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) আশুলিয়ার বাইপাইলে অনুষ্ঠিত বাংলাদেশ ছাত্র মৈত্রীর ঢাকা জেলার অষ্টম সম্মেলনে ভার্চুয়াল যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, ‘করোনাকালে দেশের সবস্তরের ছাত্ররা সংকটে। সরকার দূরভাষণে প্রাথমিক ও মাধ্যমিকস্তরে লেখাপড়া চালিয়ে যাওয়ার ব্যবস্থা করলেও সবার কাছে বিশেষ করে গ্রামাঞ্চলের ছাত্ররা এই সুবিধা গ্রহণ করতে পারছে না। অন্যদিকে উচ্চশিক্ষার ক্ষেত্রে পরিস্থিতি আরও করুণ। অনলাইনে ক্লাস এবং পরীক্ষা দেয়ার ক্ষেত্রে গ্রাম ও মফস্বল শহরের শিক্ষার্থীরা বিপাকে।”

“পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে যে ক্লাস নিচ্ছে তাতে শতকরা চল্লিশ ভাগ শিক্ষার্থী ইন্টারনেট ও স্মার্ট ফোন না থাকার কারণে তাতে অংশ নিতে পারছে না। স্বাভাবিক শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল ডিভাইড তৈরী হয়েছে যাতে সাধারণ ছাত্ররা তাদের শিক্ষাজীবন চালিয়ে নেয়ার ক্ষেত্রে সংকটে।”

এই অবস্থা দূর করে কোভিড উত্তরকালে শিক্ষার্থীরা এই বৈষম্য অতিক্রম করতে পারে তার জন্য ছাত্র সংগঠনগুলো ঐক্যবদ্ধভাবে অবস্থান নেয়ার আহ্বান জানান তিনি।

ছাত্র মৈত্রীর ঢাকা জেলার সভাপতি নাহিদ মোর্শেদ লিখনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সভার উপজেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন উদ্বোধন করেন ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সহ-সভাপতি অতুলন দাস আলো, বিশেষ অতিথি ছিলেন ছাত্র মৈত্রী সহ-সভাপতি সুজন আহম্মদ, শ্রমিক নেতা মিজানুর রহমান ও ফরিদুল ইসলাম।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ