শিক্ষা দিবসে সিলেটে ছাত্র ইউনিয়নের শ্রদ্ধাঞ্জলি অর্পণ

প্রকাশিত: ৯:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০

শিক্ষা দিবসে সিলেটে ছাত্র ইউনিয়নের শ্রদ্ধাঞ্জলি অর্পণ

ডেস্ক :: মহান শিক্ষা দিবসের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদ। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকেল পাঁচটায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও সংক্ষিপ্ত সমাবেশ করে সংগঠনটি।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, পাকিস্তানি শাসকগোষ্ঠী শিক্ষাকে বাণিজ্যিকীকরণের জন্য শরীফ কমিশন গঠন করেছিল। তৎকালীন ছাত্র সমাজ দেশের শ্রমজীবি, মেহনতি মানুষকে নিয়ে রক্তের বিনিময়ে সেই সময় শিক্ষার বাণিজ্যিকীকরণ রুখে দেয়। কিন্তু ২০২০ সালে দাঁড়িয়েও যখন দেখা যায় শিক্ষাকে পণ্যে রূপান্তরের ঘৃণ্য পাঁয়তারা চলমান তখন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন তার ইতিহাস অর্পিত দায়িত্বের কথা স্মরণ করে বলতে চায়, সবার জন্য বিজ্ঞানভিত্তিক, একই ধারার শিক্ষার সুযোগ সৃষ্টি না হওয়া পর্যন্ত ছাত্র ইউনিয়নের লড়াই অব্যাহত থাকবে।

এসময় বক্তারা আরও বলেন, মহান শিক্ষা দিবসে আমরা দাবি জানাই করোনাকালীন সময়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতন মওকুফ কর, সব শিক্ষার্থীদের জন্য সমান সুযোগ তৈরি না করে অনলাইন ক্লাস নেওয়া যাবে না, জাতীয় বাজেটের ২৫ ভাগ শিক্ষাখাতে বরাদ্দ দাও, সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দাও এবং শিক্ষা শেষে কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত কর।

উল্লেখ্য, ১৯৬২ সালের এই দিনে পাকিস্তানি শাসন, শোষন ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীন হন গালাম মোস্তফা, ওয়াজিউল্লা, বাবলু, সুন্দর আলীসহ নাম না-জানা অনেকেই। তাদের স্মরণে প্রতিবছর এই দিনকে শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ