শিগগিরই সুপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করা হবে: ইরান

প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০

শিগগিরই সুপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করা হবে: ইরান

সিল-নিউজ-বিডি ডেস্ক :: সুপারসনিক ক্ষেপনাস্ত্র তৈরির প্রত্যয় ব্যক্ত করেছে ইরান। দেশটির সেনাবাহিনীর নৌ বিভাগের প্রধান রিয়ার অ্যাডমিরাল খানযাদি বলেছেন, আমরা খুব শিগগিরই সুপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করব।এরইমধ্যে সুপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা নেয়া হয়েছে।

সুপারসনিক ক্ষেপণাস্ত্রে টার্বোফ্যান ইঞ্জিন ব্যবহার করা হয়। এর ফলে ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে কয়েক গুণ বেশি গতিতে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

গতকাল সাগরে নিক্ষেপযোগ্য স্বল্প ও দীর্ঘ পাল্লার কয়েকটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা সম্পন্ন করার পর খানযাদি এক টিভি সাক্ষাৎকারে এসব তথ্য জানান।

খানযাদি বলেন, আমরা বর্তমানে সাগরে নিক্ষেপযোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৩০০ কিলোমিটার পর্যন্ত বাড়িয়েছি এবং খুব শিগগিরই এর পাল্লা আরও অনেক বাড়ানো হবে। আমরা আমাদের অগ্রযাত্রা অব্যাহত রাখব। আমাদের নৌবাহিনীর সদস্যরা এ জন্য দিন-রাত কাজ করে যাচ্ছেন।

তিনি জানান, বর্তমানে ইরান যেসব ক্ষেপণাস্ত্র তৈরি করছে তা শব্দের গতির কাছাকাছি পর্যায়ের।কিন্তু শব্দের গতির চেয়ে কয়েকগুন বেশি গতিতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে তার দেশ। অদূর ভবিষ্যতে সুপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
      1
23242526272829
3031     
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ