শীত আরও কমবে, সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

প্রকাশিত: ২:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২১

শীত আরও কমবে, সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

নিজস্ব প্রতিনিধি ::
জানুয়ারির প্রথম সপ্তাহে এসে দেশের সব অঞ্চল থেকে শৈত্যপ্রবাহ বিদায় নিয়েছে। ক্রমেই বাড়ছে তাপমাত্রা, কমছে শীত। আগামী ১০ জানুয়ারি পর্যন্ত শীত কমার এই ধারা অব্যাহত থাকতে পারে। এরপরই শীত বেড়ে ফের দেখা দিতে পারে শৈত্যপ্রবাহ।

একইসঙ্গে মঙ্গলবার (৫ জানুযারি) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার শীত ঋতুর প্রথম মাস পৌষের ২১ তারিখ।

গত কয়েকদিন ধরে তাপমাত্রা বাড়ছে। রাজধানীবাসীর শীতের অনুভূতি অনেকটাই কমে গেছে। শীত কমেছে দেশের অন্যান্য অঞ্চলেও। মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবাহওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘এখন আর দেশের কোথাও শৈত্যপ্রবাহ বইছে না। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়তে পারে। ১০ বা ১১ জানুয়ারির দিকে আবার শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। রংপুর অঞ্চলে বৃষ্টি হওয়ার ক্ষীণ সম্ভাবনা রয়েছে।’

মঙ্গলবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগেই এই তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ