সংসদ নির্বাচনে ই-ব্যালটের চিন্তা, প্রবাসী, জেলবন্দী ও ভোট কর্মকর্তারা পাবেন এ সুযোগ

প্রকাশিত: ৯:৫৮ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২১

সংসদ নির্বাচনে ই-ব্যালটের চিন্তা,  প্রবাসী, জেলবন্দী ও ভোট কর্মকর্তারা পাবেন এ সুযোগ

গোলাম রাব্বানী

সংসদ নির্বাচনে পোস্টাল ব্যালটের পাশাপাশি অনলাইন ব্যালটে (ই-ব্যালট) ভোটদানের সুযোগ দেওয়ার চিন্তা করছে নির্বাচন কমিশন। এ জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ও নির্বাচন পরিচালনা বিধিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। আইন-বিধি সংশোধন হলে ই-ব্যালটে ভোটদানের সুযোগ পাবেন প্রবাসী ভোটার, জেলবন্দী ও ভোট গ্রহণ কর্মকর্তারা।

এ সংক্রান্ত আইন-বিধির সংশোধনে আজ বৈঠকে বসছে নির্বাচন কমিশন। বৈঠকে আলোচ্যসূচিতে প্রথমেই ‘গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপি) সংশোধন’ এর বিষয় রাখা হয়েছে। এর পরেই রয়েছে ‘পোস্টাল ব্যালটের পাশাপাশি অনলাইন ব্যালটে ভোটদানের ব্যবস্থা সংক্রান্ত বিধি’ সংক্রান্ত বিষয় রাখা হয়েছে। আজ বেলা সাড়ে ১১টায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন ভবনে ইসির ৮৮তম এই সভা অনুষ্ঠিত হবে।
এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা পোস্টাল ব্যালটের ব্যবহার বৃদ্ধির চিন্তা করছি। এ জন্য হয়তো আইন-বিধির পরিবর্তন করা লাগতে পারে। সেটা কীভাবে করা যায় বৈঠকে সেই বিষয়ে আলাপ-আলোচনা হবে।
পোস্টাল ব্যালটের ভোটদানের বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ২৭ অনুচ্ছেদে বলা রয়েছে- ‘(ক) ভোটার তালিকা আইন, ২০০৯ এর ধারা ৮ এর উপ-ধারা (৩) এবং (৫) এ বর্ণিত ব্যক্তিবর্গ; (খ) কোন ব্যক্তি তিনি যে ভোট কেন্দ্রে ভোট দেওয়ার অধিকারী সে কেন্দ্র ছাড়া অন্য কোন ভোট কেন্দ্রে নির্বাচন সংক্রান্ত কোন দায়িত্ব পালনের নিযুক্ত আছেন; (গ) বাংলাদেশি ভোটার বিদেশে বসবাস করেন।’

এ ছাড়া ভোটার তালিকা আইন, ২০০৯ এর ধারা ৮ এর উপ-ধারা (৩) এ বলা রয়েছে- ‘কোন ব্যক্তি সরকারি চাকরিরত থাকিলে বা কোন সরকারি পদে অধিষ্ঠিত থাকিলে তিনি, যে নির্বাচনী এলাকার বা ভোটার এলাকায় চাকরি সূত্রে সচরাচর বসবাস করেন, সেই নির্বাচনী এলাকার বা ভোটার এলাকার অধিবাসী হিসেবে গণ্য হইবেন, যদি না তিনি অনুরূপ চাকরিরত না থাকিলে বা অনুরূপ সরকারি পদে অধিষ্ঠিত না থাকিলে যে ভোটার এলাকার বা নির্বাচনী এলাকার অধিবাসী থাকিতেন, সেই এলাকার অধিবাসী হিসেবে তালিকাভুক্ত হইবার জন্য রেজিস্ট্রেশন অফিসার বরাবর আবেদন করেন।’

এই আইনের উপ-ধারা (৫) এ বলা রয়েছে- ‘কোন ব্যক্তি বাংলাদেশের কোন জেলখানায় বা অন্য কোন আইনগত হেফাজতে আটক থাকিলে, তিনি এভাবে আটক না থাকিলে যে নির্বাচনী এলাকার বা ভোটার এলাকার অধিবাসী থাকিতেন, সেই নির্বাচনী এলাকার বা ভোটার এলাকার অধিবাসী বলিয়া গণ্য হইবেন।’ ইসির কর্মকর্তারা বলছেন, প্রবাসী ভোটার, ভোট গ্রহণ কর্মকর্তা ও জেলখানায় আটক ব্যক্তিদের জাতীয় সংসদ নির্বাচনে পোস্টাল ব্যালটের পাশাপাশি অনলাইন ব্যালট বা ই-ব্যালটে প্রদানের ব্যবস্থা করার চিন্তা করছে নির্বাচন কমিশন (ইসি)। আসন্ন নির্বাচনে পোস্টাল ব্যালটের পাশাপাশি অনলাইন ব্যালটে ভোটদানের ব্যবস্থা করতে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এবং এ-সংক্রান্ত বিধিমালা প্রস্তুত করছে নির্বাচন কমিশন (ইসি)। এ সংক্রান্ত আইনের খসড়া আজ বৈঠকে উপস্থাপন করা হবে।

বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ