সরস্বতী পূজা উপলক্ষে সিলেট মহানগর পুলিশের গণবিজ্ঞপ্তি

প্রকাশিত: ১০:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২১

সরস্বতী পূজা উপলক্ষে সিলেট মহানগর পুলিশের গণবিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক

হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা উপলক্ষ্যে গণবিজ্ঞপ্তি জহারি করেছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)। আগামী ১৬ ফেব্রুয়ারি সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। ১৭ ফেব্রুয়ারি পূজার শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। এ আয়োজনকে সফল করে তুলতে পূজা উদযাপন পরিষদের উদ্যোগে গত ২৯ জানুয়ারি মদন মোহন কলেজে সার্বজনীন মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মদন মোহন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এর সভাপতিত্বে এতে পূজা উদযাপন পরিষদ ও ঐক্যপরিষদের নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ, ওয়ার্ড কাউন্সিলর, সাংবাদিক, শিক্ষক সহ প্রায় ৭০ টি পূজা মন্ডপের সভাপতি ও সাধারণ-সম্পাদক উপস্থিত ছিলেন। সভায় বর্তমান করোনা পরিস্থিতিতে স্বাস্থবিধি মেনে সীমিত পরিসরে পূজা উদযাপনের জন্য কিছু সিদ্ধান্ত গৃহিত হয়। পরবর্তীতে গত ৬ ফেব্রুয়ারি এসএমপি সদর দপ্তরে পুলিশ কমিশনার, এসএমপি’র সভাপতিত্বে পূজা উদযাপন পরিষদ ও ঐক্যপরিষদের নেতৃবৃন্দদের সাথে আইনশৃঙ্খলা সভায় তাদের সিদ্ধান্ত সমূহ পর্যালোচনা করে কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ সিদ্ধান্ত মোতাবেক নিম্নে বর্ণিত নির্দেশনাসমূহ অনুসরণের জন্য নগরবাসীকে বিশেষভাবে অনুরোধ জানিয়েছে সিলেট মহানগর পুলিশ।

১. সরকারের স্বাস্থ্যবিধি মেনে পূজারী ও দর্শনার্থীবৃন্দ পূজা মন্ডপে উপস্থিত থাকবেন।

২. পূজা মন্ডপে ধর্মীয় আচার মেনে পূজা অনুষ্ঠিত হবে। রান্নাকরা প্রসাদ বিতরণ, আরতী প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা যাবেনা।

৩. রাত ৮টার পর দর্শনার্থী উপস্থিতি নিরুৎসাহিত করতে হবে এবং ১০ ঘটিকার মধ্যে সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে।

৪. পূজা মন্ডপের ভিতরে সীমিত শব্দে শুধুমাত্র ভক্তিমূলক গান বাজানো যাবে।
৫. স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে শোভাযাত্রায় অংশ নিতে হবে। শোভাযাত্রা রাত ৮টায় নগরীর কোর্ট পয়েন্ট এলাকা থেকে শুরু হয়ে নাইওরপুল পয়েন্ট, রামকৃষ্ণ মিশন পয়েন্ট, জিন্দাবাজার পয়েন্ট, লামাবাজার পয়েন্ট, শেখঘাট পয়েন্ট হয়ে সুরমা মার্কেট পয়েন্টে গিয়ে শেষ হবে।

৬. শোভাযাত্রায় বয়স্ক পুরুষ, মহিলা ও শিশুদেরকে আনা যাবেনা। কোন উশৃঙ্খল আচরণ ও ধর্ম-ঐতিহ্য-সংস্কৃতি বিনষ্ট হয় এমন কোন পরিস্থিতি সৃষ্টি করা যাবে না।

৭. শোভাযাত্রায় সাউন্ড সিস্টেম/মাইক কোনভাবেই ব্যবহার করা যাবে না। শুধুমাত্র ঢাক-ঢোল, বাদ্যযন্ত্র ব্যবহার করা যাবে।

৮. শ্রী শ্রী সরস্বতী পুজা আয়োজক কর্তৃপক্ষকে নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক শৃঙ্খলা রক্ষা ও অনাকাংক্ষিত ব্যক্তি/বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখা।

৯. প্রতিটি পূজা মন্ডপে পূজা উদযাপন কমিটি কর্তৃক পর্যাপ্ত আলোর ব্যবস্থা নিশ্চিত করা।

১০. বিদ্যুৎ এবং পানি সরবরাহ নিশ্চিতকল্পে পূজা কমিটি কর্তৃক পূর্বেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয় করা।

১১. পূজা মন্ডপে এবং র‌্যালিতে ব্যাগ, থলে, পোটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোন বস্তু বহনকে নিরুৎসাহিত করা। পূজা মন্ডপের আশেপাশে কোন ফেরিওয়ালা, বাদাম, চানাচুর বিক্রেতা বা ছদ্মবেশী কোন হকার, অজ্ঞান পার্টি, মলম পার্টি হতে সতর্ক থাকা।

১২. পূজা মন্ডপের পাশে এবং র‌্যালিতে অগ্নিনির্বাপন যন্ত্রের ব্যবস্থা রাখা এবং প্রয়োজনে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমে (০১৭৩০-৩৩৬৬৪৪) সাথে যোগাযোগ করা।

১৩. র‌্যালিতে জনসাধারনের বিরক্তি উৎপাদনকারী কোন ধরনের ডিজে, উচ্চ শব্দের সাউন্ড সিস্টেম এবং মাইক ব্যবহার নিরুৎসাহিত করা হল।

১৪. রং ছিটানো বা জনশৃঙ্খলা বিরোধী ও জনগনের জন্য বিরক্তিকর কর্মকান্ড হতে বিরত থাকার জন্য অনুরোধ করা হল।

১৫. যে কোন ধরনের গুজবের বিষয়ে তাৎক্ষনিকভাবে দায়িত্বরত পুলিশ সদস্য, সংশ্লিষ্ট থানা অথবা পুলিশ কন্ট্রোল রুমকে অবহিত করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের জরুরী নম্বর সমূহ :
পুলিশ কমিশনার-০১৩২০-০৬৭০০০
অতিঃ পুঃ কমিশনার (সদর ও প্রশাসন) -০১৩২০-০৬৭০০৪
অতিঃ পুঃ কমিশনার (অপরাধ ও অপ্স)- ০১৩২০-০৬৭০০৩
ডিসি (সদর ও প্রশাসন) ০১৩২০-০৬৭০১০
ডিসি (উত্তর) ০১৩২০-০৬৭৫৩০
ডিসি (দক্ষিণ) ০১৩২০-০৬৭৬৫০
ডিসি (ট্রাফিক) ০১৩২০-০৬৭৭৭০
ওসি, কোতয়ালি থানা-০১৩২০-০৬৭৫৬৮
ওসি, জালালাবাদ থানা -০১৩২০-০৬৭৫৯৪
ওসি, এয়ারপোর্ট থানা -০১৩২০-০৬৭৬২০
ওসি, দক্ষিণ সুরমা থানা -০১৩২০-০৬৭৬৮৮
ওসি, শাহপরাণ(র) থানা -০১৩২০-০৬৭৭৪০
ওসি,মোগলাবাজার থানা -০১৩২০-০৬৭৭১৪

১৬. যে কোন জরুরী প্রয়োজনে সিলেট মেট্রোপলিটন পুলিশ এর কন্টোল রুমের নম্বর ০১৩২০-০৬৯৯৯৮, ০১৩২০-০৬৯৯৯৯, ০৮২১-৭১৬৯৬৮ (২৪ ঘন্টা খোলা) অথবা জাতীয় জরুরী সেবা ৯৯৯ এ যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশ শান্তিশৃঙ্খলা বজায় রেখে ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে সাথে উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে শ্রী শ্রী সরস্বতী পুজা উদযাপনের স্বার্থে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ