সাবাস এমডি ! জালালাবাদ গ্যাসের অভিযানে ২০ কি.মি. পাইপ লাইনের ভূমি উদ্ধার (ভিডিও)

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২১

সাবাস এমডি ! জালালাবাদ গ্যাসের অভিযানে ২০ কি.মি. পাইপ লাইনের ভূমি উদ্ধার (ভিডিও)

জুনেদ আহমদ

উচ্চ চাপবিশিষ্ট গ্যাস পাইপ লাইনের ১০ ফুটের ভেতরে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং দখলকৃত ভূমি উদ্ধার করতে তৃতীয় দফা অভিযান শুরু করেছে জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সকালে জৈন্তাপুরের ঘাটেরচটি এলাকা থেকে উচ্ছেদ অভিযান শুরু করে জালালাবাদ গ্যাস। পরবর্তিতে সিলেট সদর উপজেলার সীমান্তিক আবাসিক এলাকা, বটেশ্বর, চুয়াবহড়, পীরের বাজার এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

জানা গেছে, দেবপুর-কুমারগাঁও আবাসিক এলাকায় উচ্চ চাপবিশিষ্ট ৪ শ কিলোমিটার গ্যাস পাইপ লাইনের পাশঘেষে জালালাবাদ গ্যাসের অধিগ্রহণকৃত কয়েক শতক ভূমি রয়েছে । ওই ভূমির ৩০ কিলোমিটার পাইপলাইনের উপর অবৈধভাবে সীমানা প্রাচীর, বাড়ি, দোকান কোঠাসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করেন লোকজন। এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের লক্ষে গত ১৬ মার্চ, ২৬ আগস্ট ও আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) ৩দফা উচ্ছেদ অভিযান পরিচালনা করে ২০ কিলোমিটার পাইপ লাইনের ভূমি দখলমুক্ত করা হয়।

বুধবারের উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন সিলেট জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন ও জালালাবাদ গ্যাসের উপ-মহা ব্যবস্থাপক আমিরুল ইসলাম।

উপস্থিত ছিলেন জালালাবাদ গ্যাসের ডিজিএম নাজমুল ইসলাম চৌধুরী, ডিজিএম বিপ্লব বিশ্বাস, কমিটির সদস্য ব্যবস্থাপক আব্দুল মুকিত, ব্যবস্থাপক চন্দন কুমার কুন্ড, ব্যবস্থাপক মনোয়ার হোসেন, ব্যবস্থাপক আব্দুল হাকিম, ব্যবস্থাপক ফজলুর হক, উপব্যবস্থাপক মোনায়েম সরকার, সহকারী ব্যবস্থাপক সুহেদুর রহমান, রেজাউর রহমান, শহীদুল ইসলামসহ পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা।

জালালাবাদ গ্যাসের অধিগ্রহণকৃত ভূমিতে বসতবাড়ী স্থাপিত উচ্ছেদ সংক্রান্ত ট্রাক্সফোর্স কমিটির সদস্যসচিব ডিজিএম আমিরুল ইসলাম বলেন, গ্যাস নিরাপত্তা আইনে রয়েছে উচ্চ চাপ বিশিষ্ট গ্যাস পাইপলাইনের উভয় পাশে নূন্যতম ১০ ফুট করে মোট ২০ ফুটের মধ্যে কোন ধরণের স্থাপনা নির্মাণ করা বিধিববহির্ভূত। এ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে এবং আগামীতে দক্ষিণ সুরমা ও পাঠানটুলা এলাকায় অভিযান পরিচালিত হবে।

তিনি বলেন, আমাদের এ অভিযানের পূর্বে বছরখানেক সময় ধরে কয়েকবার তাদেরকে নোটিশ দেয়া হয় পাশাপাশি মৌখিকভাবে অবগত করা হলেও তারা তা আমলে নেননি।
সিলেটের জৈন্তাপুরে গ্যাস লাইনের উপর স্থাপনা উচ্ছেদে জালালাবাদ গ্যাসের একশন! জালালাবাদ গ্যাস ট্রান্সমিসন এ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌ. মোঃ হারুনুর রশীদ মোল্লাহ্ বলেন, সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যে সিলেট নগরে সকল প্রকার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নে আমরা দিন-রাত কাজ করে যাচ্ছি। পাশাপাশি জননিরাপত্তার স্বার্থে দুর্ঘটনা এড়াতে গ্যাস লাইনের উপর অবৈধ স্থাপনা থাকলে আমরা সেগুলো প্রশাসনের মাধ্যমে উচ্ছেদ করছি। সরকার অবৈধ গ্যাস সংযোগের ব্যাপারে ‘জিরো টলারেন্স’ ঘোষণা করছে। সেই লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আমাদের কাজ অব্যাহত রয়েছে।

 

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ