সাবেক সংসদ সদস্য শাহ আজিজের মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২১

সাবেক সংসদ সদস্য শাহ আজিজের মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার

 

 

নিউজ ডেক্স :: আইয়ুব বিরোধী আন্দোলনের কিংবদন্তি ছাত্রনেতা ও সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমানের ৩য় মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর)।

২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর চিকিৎসাধীন অবস্থায় তিনি সিলেটে মারা যান। ঐদিনই হযরত শাহজালাল (রহ.) এর মাজার মসজিদে প্রথম নামাজে জানাযা ও পরে খুজগীপুর মানউল্যা বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয় নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। পরে ওসমানীনগর উপজেলার খুজগীপুর গ্রামে পারিবারিক কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হয়।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী শাহ আজিজুর রহমান ১৯৪৬ সালের ১২ অক্টোবর বালাগঞ্জ উপজেলার উমরপুর ইউপির খুজগীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে গণঅভ্যূত্থানে সিলেটের ছাত্র গণজাগরণের অবিসংবাদিত নেতা ছিলেন। যার সাহস ও ত্যাগের রাজনীতি আইয়ুব বিরোধী আন্দোলনকে বেগবান করেছিল।

বঙ্গবন্ধুর ছয় দফা আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সত্তরের নির্বাচনে একজন ছাত্রনেতা হিসেবে আওয়ামী লীগের বিজয়ে অনন্য ভূমিকা রেখেছিলেন। স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণ করে একজন মুক্তিযোদ্ধা হিসেবে তিনি সম্মুখ সমরে যুদ্ধ করেছিলেন। ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিপারে হত্যার পর তিনি প্রতিরোধ যুদ্ধে অংশ নেন। সকল গণতান্ত্রিক আন্দোলনে অগ্রভাগে থেকে তিনি সিলেটের এক আলোচিত নেতায় পরিণত হত। তিনি ১৯৮৯ সালে বিপুল ভোটে অবিভক্ত বালাগঞ্জ উপজেলার চেয়ারম্যান নির্বাচিত হন।

১৯৯৬ সালে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে সিলেট-২ আসনে নির্বাচন করে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। এলাকার উন্নয়ন ও স্থানীয় দাবি-দাওয়া আদায়ে তিনি ছিলেন এক সোচ্চার কণ্ঠ।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ