সিরিয়া নিয়ে ইরান, তুরস্ক ও রাশিয়ার ত্রিপক্ষীয় বৈঠক

প্রকাশিত: ৯:২০ অপরাহ্ণ, জুলাই ১, ২০২০

সিরিয়া নিয়ে ইরান, তুরস্ক ও রাশিয়ার ত্রিপক্ষীয় বৈঠক

অনলাইন ডেস্ক ::

সিরিয়ায় শান্তি প্রক্রিয়ার বিষয়ে রাশিয়া, তুরস্ক ও ইরানের ত্রিদেশীয় শীর্ষ গুরুত্বপূর্ণ একটি বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে বৈঠকে সিরিয়ার সরকার বা বিরোধী নেতৃত্বকে আমন্ত্রণ জানানো হবে না।

মঙ্গলবার মস্কোর এক বিবৃতিতে জানানো হয়, বুধবার রাশিয়া, ইরান ও তুরস্কের রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, হাসান রুহানি এবং রিসেপ তাইয়্যিপ এরদোগান একটি ভিডিও কনফারেন্সে অংশ নেবেন। খবর আল-আরবিয়ার।

রাশিয়া এবং ইরানকে সিরিয়ার ক্ষমতাসীন আসাদ সরকারের প্রধান সমর্থক হিসাবে বিবেচনা করা হয় এবং বাশার আল-আসাদের ক্ষমতায় টিকে থাকার বিষয়টি তাদের ওপরই নির্ভর করে।

সিরিয়ায় সরকার এবং বিরোধীরা ২০১৭ সালে সংঘাত থামিয়ে সংলাপের মাধ্যমে শান্তি প্রক্রিয়ার বিষয়টি সমাধান করার সিদ্ধান্ত নেয়।

ক্রেমলিন জানিয়েছে, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি এবং তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগান স্থানীয় সময় সকাল ১১ টায় ভিডিও কনফারেন্সে অংশ নেবেন।

দীর্ঘ যুদ্ধ, রক্তপাত এবং এক মিলিয়ন সিরিয়ানদের বাস্তুচ্যুত হওয়ার পরে, রাশিয়া ও তুরস্ক গত মার্চ মাসে উত্তর-পশ্চিম প্রদেশ ইদলিবে যুদ্ধবিরতিতে রাজি হয়েছিল। এরমধ্যেই জুন মাসে ইদলিবের বিভিন্ন জায়গায় বিরোধীদের শক্ত ঘাঁটিগুলোতে বিমান হামলার ঘটনাও ঘটেছে।

আল আরাবিয়া উর্দু অবলম্বনে মুহাম্মদ বিন ওয়াহিদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ