সিলেটের জোনিং অপরিবর্তিত রেখেই ফের প্রস্তাবনা পাঠালেন সিভিল সার্জন

প্রকাশিত: ১০:২৫ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

সিলেটের জোনিং অপরিবর্তিত রেখেই ফের প্রস্তাবনা পাঠালেন সিভিল সার্জন

সিল-নিউজ-বিডি ডেস্ক :: : সিলেট মহানগরীকে নতুন করে তিনটি জোনে বিভক্ত করা হলো। ওয়ার্ড ভিত্তিক করোনার পরিসংখ্যান অনুযায়ী এই তিনটি জোন হলো রেড, ইয়েলো ও গ্রিন। বিভক্ত করা জোন তিনটির পরিসংখ্যান তুলে ধরে জেলা সিভিল সার্জনের পক্ষ থেকে সিলেটের জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুন) এমন তথ্য সিলেট প্রতিদিনকে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মন্ডল। নতুন প্রস্তাবনায় পূর্বে উল্লেখিত ১৯ টি ওয়ার্ডকে আবারো রেডজোন হিসেবে চিহ্নিত করা হয়েছে ।

সিভিল সার্জনের দেওয়া তথ্যানুযায়ী নতুন তালিকায় আগের মতোই ২টি ওয়ার্ডকে ইয়োলো জোন ও ৬ টি ওয়ার্ডকে গ্রিন জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। তালিকা অনুযায়ী সিলেট সিটি করপোরেশনের ১,২,৩,৪,৫,৬,৭,৮, ৯, ১২, ১৩, ১৪, ১৬, ১৭, ১৯, ২০,২১, ২২ ও ২৭ নং ওয়ার্ডকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া ১১, ১৫, ২৩, ২৪, ২৫ ও ২৬ নং ওয়ার্ড গ্রীন জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং ১০ ও ১৮ নং ওয়ার্ড ইয়োলো জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সিভিল সার্জন প্রেমানন্দ ম-ল বলেন, করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির গাইডলাইন অনুযায়ী এই জোনিং করা হয়েছে। বেশি করোনা আক্রান্ত এলাকাকে রেড, অপেক্ষাকৃত কম আক্রান্ত এলাকাকে ইয়োলো ও একেবারে কম আক্রান্ত এলাকাকে গ্রিন জোন হিসেবে চিহ্নিত করা হচ্ছে। কমিটির গাইডলাইন হচ্ছে ঢাকার দুই সিটি ও চট্টগ্রামের যেসব এলাকায় প্রতি এক লাখ জনসংখ্যায় গত ১৪ দিনে ৬০ জন আক্রান্ত হয়েছে সেসব এলাকাকে রেড জোন চিহ্নিত করা হবে। আর ঢাকার বাইরে এই অনুপাত লাখে ১০ জন।

এ ব্যাপারে বক্তব্য জানতে চাইলে সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মন্ডলের মুঠোফোনে ফোন দিলেও তিনি রিসিভ না করায় মন্তব্য আদায় করা সম্ভব হয়নি।

নতুন প্রস্তাবনার বিষয়ে সিলেট সিটি কর্পোরেশেনের প্রধান স্বাস্থ্য কর্মকতা জাহিদুল ইসলাম সুমন বলেন, করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির গাইডলাইন অনুযায়ী ওয়ার্ডভিত্তিক জোনিং করা হয়েছে। ২৮ মে থেকে ১০ জুন পর্যন্ত মাঠ পর্যায়ের জরিপ শেষে এই চিহ্নিত করণ কাজ সম্পাদন করা হয়েছে। তিনি বলেন, আরো অনেক বিষয় এখানে ছাড় দেওয়া হয়েছে-যাদের আবাসস্থল এবং কর্মস্থল ভিন্ন। সেই হিসেবে রেডজোন এলাকা বাড়ানো বৈ কমার কোনো সম্ভাবনা নাই। তিনি বলেন, জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী জরিপ চালানো হয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ