সিলেটে আলু সংকট, সরকারি দাম উপেক্ষিত

প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২০

সিলেটে আলু সংকট, সরকারি দাম উপেক্ষিত

 

নিজস্ব প্রতিবেদক :: সাশ্রয়ী সবজি হিসেবে পরিচিত আলু বিক্রির ক্ষেত্রে সিলেটে উপেক্ষিত হচ্ছে সরকার নির্ধারিত দাম। সরকার পাইকারি বাজারে ৩০ ও খুচরা বাজারে ৩৫ টাকা দাম নির্ধারণ করে দিলেও সিলেটে সে দামে বিক্রি হচ্ছে না আলু। প্রতি কেজি আলু ৪৫-৫০ টাকা বিক্রি করছেন খুচরা বিক্রেতারা। কোনো কোনো জায়গায় ৫৫-৬০ টাকাও বিক্রি হচ্ছে প্রতি কেজি আলু।

এছাড়া সিলেটের ব্যবসায়ীদের অভিযোগ- সরকার নির্ধারিত দামে দেওয়া সম্ভব নয় জানিয়ে আলু সরবরাহ বন্ধ করে দিয়েছেন বেপারিরা। যে কারণে সিলেটে দেখা দিয়েছে কৃত্রিম আলু সংকট।

নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বেশিরভাগ স্থানে ৪৫ টাকা দরে আলু বিক্রি হচ্ছে। সরকার নির্ধারিত দর নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে হচ্ছে বাক-বিতন্ডা।

খুচরা বিক্রেতারা বলছেন- তাদেরকে বেশি দামে আলু কিনতে হচ্ছে তাই তারা বিক্রি করছেন বেশি দামে। নগরীর কালিঘাটে তাদের কারছে ৩৮-৪০ টাকা দরে আলু বিক্রি করছেন পাইকারি বিক্রেতারা। তাই খুচরা বাজারে সরকারি দাম রক্ষা করা সম্ভব হচ্ছে না।

অপরদিকে, কালিঘাটের পাইকারি বিক্রেতারা বলছেন- পাইকাররা সরকার নির্ধারিত দামে আলু দিতে পারবেন না জানিয়ে সরবরাহ বন্ধ করে দিয়েছেন। গত ৩-৪ দিন থেকে কালিঘাটে আলু সংকট দেখা দিয়েছে, তাই আমরাও কম দামে আলু বিক্রি করতে পারছি না।

খোঁজ নিয়ে জানা গেছে, অনেক খুচরা বিক্রেতা ও মুদির দোকানে আলু নেই। যে দোকানে আছে সেখানে ৪০-৪৫ টাকার কম আলুর কেজি বিক্রি হচ্ছে না। কোনো কোনো জায়গায় ৫৫-৬০ টাকাও বিক্রি হচ্ছে প্রতি কেজি আলু। এ অবস্থায় বিপাকে পড়েছে সিলেটের মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও গরিব শ্রেণির মানুষ।

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ