সিলেটে গানে গানে ধর্ষণ ও বিচারবহির্ভূত হত্যার প্রতিবাদ

প্রকাশিত: ১১:৪২ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

সিলেটে গানে গানে ধর্ষণ ও বিচারবহির্ভূত হত্যার প্রতিবাদ

অনলাইন ডেস্ক
‘আগুনে আমার মৃত্যু নাই, আগুনে বাঁচি আগুনে গাই; চিৎকার করো মেয়ে যতোদূর গলা যায়; নি-বীর্য বলদেরা বলৎকার, ছারখার করে দেয় মায়া সংসার; মুক্ত স্বাধীনতা খর্ব করে যারা ঘৃণ্য কৌশলে, মানব না বন্ধনে-মানবনা এই শৃঙ্খলে; কারার ঐ লৌহ কপাট, ভেঙে ফেল কররে লোপাট; আরশির সামনে একা একা দাঁড়িয়ে যদি বলি হয় না, কে বলেছে হয় না?;’ এরকম ধারাল কথাসমৃদ্ধ গানে গানে দেশব্যাপী চলমান ধর্ষণ, নিপীড়ন, নারী নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যার এবং বিচারহীনতার প্রতিবাদ জানায় উদীচী সিলেট জেলা সংসদ ও লাক্কাতুরা চা বাগান শাখার শিল্পীবৃন্দ।

বুধবার সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গণে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলা ও লাক্কাতুরা চা বাগান শাখার উদ্যোগে ধর্ষণ, নিপীড়ন, নারী নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যা এবং বিচারহীনতার প্রতিবাদে ‘প্রতিবাদী গান’ এর আয়োজন করে।

উদীচী সিলেট জেলা সংসদের সভাপতি এনায়েত হাসান মানিকের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী এবং সদস্য মনিষা ওয়াহিদের পরিচালনায় গানে গানে প্রতিবাদ জানান- বিভিন্ন শিল্পী ও সংগঠনের নেতৃবৃন্দ।

শাহবাগে আন্দোলনরত উদীচী, ছাত্র ইউনিয়ন সহ প্রগতিশীল ছাত্র রাজনৈতিক সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের দ্বারা গঠিত ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ নামের সংগঠনের ব্যানারে যে ৯ দফা দাবী তোলা হয়েছে, তা অতিসত্বর বাস্তবায়নের আহ্বান জানান প্রতিবাদী গান থেকে নেতৃবৃন্দ।

গান পরিবেশন করেন উদীচী সিলেট জেলা সংসদের সহ-সভাপতি ও গণসংগীতশিল্পী অংশুমান দত্ত অঞ্জন, রতন দেব, অভিজিৎ দাস, সাংস্কৃতিক ইউনিয়ন সিলেট জেলা, উদীচী সিলেটের শিল্পী সরোজ কান্তি, প্রদুৎ দাস, সদ্বীপ দেব, সুদীপা দাস, উদীচী লাক্কাতুরা চা বাগান শাখার সাধারণ সম্পাদক কাজল গোয়ালা প্রমুখ।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত। ধর্ষণবিরোধী প্রতিবাদী গানে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন দুষ্কাল প্রতিরোধে আমরা এর সংগঠক রাজিব রাসেল, গণজাগরণ মঞ্চ সিলেটের মুখপাত্র দেবাশীষ দেবু, চিত্রণ এর পরিচালক চিত্রশিল্পী সত্যজিত চক্রবর্তী, ছাত্রফ্রন্ট সিলেট জেলার সাবেক সভাপতি রেজাউর রহমান রানা, ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের সাবেক সভাপতি মতিউর রহমান, সপ্তর্ষি দাস, এমসি কলেজ শাখার সভাপতি বিশ্বপা ভট্টাচার্য মৌ, ছাত্রফ্রন্ট সিলেট জেলার সভাপতি সঞ্জয় কান্ত দাস, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক মো. নাবিল এইচ প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ