সিলেটে টিলাখেকোদের বিরুদ্ধে একশনে পরিবেশ অধিদপ্তর

প্রকাশিত: ১:৪০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২১

সিলেটে টিলাখেকোদের বিরুদ্ধে একশনে পরিবেশ অধিদপ্তর

অনলাইন

জলবায়ু পরিবর্তনের প্রভাব কিংবা পরিবেশ বিপর্যয় নিয়ে আলোচনা ও লেখালেখি হচ্ছে অনেক। কিন্তু সিলেটে বাস্তবে এর প্রভাব পড়ছে না। কোনোভাবেই পরিবেশ ধ্বংসের গতি কমছে না; বরং অনেক ক্ষেত্রে বেড়েই চলেছে।

সিলেটের বিভিন্ন এলাকায় অবাধে চলে পাহাড় ও টিলা কাটা। শুকনো মৌসুম শুরুর আগমুহুর্তে ভাটায় ইট তৈরির কাজে ব্যবহার করার জন্য একশ্রেণির অসাধু মাটি ব্যবসায়ী ও টিলাখেকোরা উঠেপড়ে লাগেন পাহাড় কাটার জন্য। বিষয়টি লক্ষ্য করে এবার সিলেটে টিলাখেকোদের বিরুদ্ধে মাঠে নেমেছে পরিবেশ অধিদপ্তর। সম্প্রতি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সিলেটের বিভিন্ন স্থানে কয়েকজনকে অর্থ ও কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

সর্বশেষ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সিলেটের এয়ারপোর্ট থানাধীন ইসলামপুর কোনাটিলায় টিলা কাটার অপরাধে ১ জনের কাছ থেকে জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

পুলিশ জানায়, এয়ারপোর্ট থানার ইসলামপুর কোনাটিলায় মঙ্গলবার সকাল পৌনে ৭টার দিকে অভিযান চালিয়ে টিলা কাটার দায়ে আব্দুল্লাহ (২২) নামের একজনের কাছ থেকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আব্দুল্লাহ ওই এলাকার হেক্কমোড়ার ছেলে। অভিযানকালে মাটিভর্তি একটি ট্রাক্টর জব্দ করে পুলিশ।

অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক মো. ইমরান হোসেন।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর (শনিবার) সিলেটের এয়ারপোর্ট এলাকায় টিলা কাটার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা এবং একজনকে আটক করা হয়। ওই দিন এয়ারপোর্ট থানাধীন কালাগুল এলাকায় অভিযান চালিয়ে গোপাল চন্দ্র পাল নামের এক ব্যক্তিকে আটক করে পুলিশ। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারিয়া সুলতানা টিলা কাটার অপরাধে তাকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

আটক গোপাল চন্দ্র পাল (২৫), এয়ারপোর্ট থানার কালাগুল গ্রামের মিন্টু চন্দ্র পালের ছেলে।

তার আগে চলতি বছরের ৫ জুলাই সিলেটের বনকলাপাড়ায় রাতের আঁধারে টিলা কাটার দায়ে দুজনকে দেড় লাখ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর। ওই সময় টিলা কাটার সময় রাজন চন্দ্র (৩৫) ও জসিম উদ্দিন (২৬) নামের দুজনকে হাতেনাতে ধরে বিমানবন্দর থানাপুলিশ। এরপর পরিবেশ অধিদপ্তর ভ্রাম্যমাণ আদালতের মধ্যমে তাদের দেড় লাখ টাকা জরিমানা করে। এরা দুজনই কনকলাপাড়া এলাকার বাসিন্দা।

এর ৩ মাস আগে ১৬ মার্চ সিলেটের গোলাপগঞ্জে উপজেলার বাঘা এলাকায় নানু মিয়া নামের এক ব্যক্তিকে টিলা কাটার দায়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এক ব্যক্তিকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ওই দিন অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. গোলাম কবির।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ