সিলেটে বৃষ্টিপাত আরও দুই দিন থাকবে, বন্যার আশংকা

প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২০

সিলেটে বৃষ্টিপাত আরও দুই দিন থাকবে, বন্যার আশংকা

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে আবারও বন্যার আশংকা রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ঠরা । ইতোমধ্যে সুরমা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নগরীর বিভিন্ন এলাকায় পানি প্রবেশ করেছে ফলে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। শুক্রবার ১০ জুলাই সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট শহরে ১১ দশমিক ৮ মিলিমিটার এবং ৯ জুলাই সকাল ৬টা থেকে ১০ জুলাই সকাল ৬টা পর্যন্ত ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আজ শনিবার নগরীর ভার্তখলা, ঘাসিটুলা, কাজিরবাজার এলাকার বিভিন্ন স্থানে সুরমা নদীর পানি প্রবেশ করেছে দেখা যায়। তবে এই পানি জমে থাকার কারণ বলা হচ্ছে নগরীতে ড্রেন সংষ্কার না থাকার ফলে অল্প বৃষ্টি হলে হাটুপানি হয়ে যায় বলে জানান এলাকাবাসী।

এদিকে সিলেট অঞ্চলে বৃষ্টিপাত আরও দুই দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এ বিষয়ে কথা হলে সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাইদ আহমেদ চৌধুরী বলেন , সিলেটে আরও ২ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে । তবে এই বৃষ্টিপাত খুব বেশি ঝুঁকিপূর্ণ নয়। আগামী ১৮ থেকে ২০ জুলাই বেশি বৃষ্টিপাত হবে। সিলেট এবং সুনামগঞ্জের কোনো কোনো উপজেলা ভারতীয় সীমান্ত এলাকা সংলগ্ন হওয়ায় তাদের ভারী বৃষ্টিপাতের ধাক্কাটা আমাদের নদীগুলো দিয়ে প্রবাহিত হয়ে এলাকায় বন্যার সৃষ্টি করে। এর ফলে সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অবনতির দিকে ।

আগামীকাল রোববার বৃষ্টিপাত বেশি থাকবে বলে জানিয়ে তিনি বলেন, সিলেট জেলার পাহাড়ী এলাকা জৈন্তাপুর, গোয়াইনঘাট কানাইঘাট। সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলা, সুনামগঞ্জ সদর উপজেলা, ছাতক উপজেলা এবং তাহিরপুর উপজেলায়। তবে সবচেয়ে বেশি বৃষ্টি হবে জৈন্তাপুর উপজেলায়।

আবহাওয়াবিদ সাইদ আহমেদ চৌধুরী বলেন , সুনামগঞ্জে বৃষ্টিপাত বেশি হচ্ছে। এই জেলার কিছু অংশ, ভারতের আসাম ও মেঘালয়ের কিছু অংশে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। আগামী দশ দিনের ভেতর আসাম ও মেঘালয়ে প্রায় ৮০০/৯০০ মিলিমিটার বৃষ্টিপাত আছে এবং সুনামগঞ্জের দিকে আছে ৫০০ / ৫৫০ মিলিমিটার। এই ১৩০০ মিলিমিটার বৃষ্টিপাতের বেশিরভাগই আসবে সুনামগঞ্জ দিয়ে। সুনামগঞ্জে যে বন্যা পরিস্থিতি তার আরো অবনতি হবে। আজ ও আগামীকালের ভারী বৃষ্টিপাতে শহর পর্যন্ত বন্যার পানিতে তলিয়ে যাবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ