সিলেটে ভূমিকম্পের ঝুঁকিহ্রাসে যেসব প্রস্তাব দিলেন মেয়র (ভিডিও)

প্রকাশিত: ১১:২৭ অপরাহ্ণ, জুন ১৭, ২০২১

সিলেটে ভূমিকম্পের ঝুঁকিহ্রাসে যেসব প্রস্তাব দিলেন মেয়র (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

সিলেটে ভূমিকম্পের ঝুঁকি হ্রাসে কিছু প্রস্তাব তুলে ধরেছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। বৃহস্পতিবার সিলেটে ‘ভূমিকম্প ঝুঁকিহ্রাস বিষয়ক অবহিতকরণ’ সভায় তিনি এসব প্রস্তাব তুলে ধরেন।

ত্রাণ ও দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মোহসিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ।

সভায় প্রতিমন্ত্রীর উদ্দ্যেশে মেয়র আরিফ পনিজের প্রস্তাবগুলো তুলে ধরে বলেন- ভূমিকম্প ঝুঁকি হ্রাসে আজকের সভায় আমার প্রস্তাব হলো-

চলমান আরবান রেজিলিয়েন্স প্রকল্পের রাজউক পার্টকে রিভাইজড এর মাধ্যমে সিলেট সিটি কর্পোরেশনে এ কার্যক্রম বাস্তবায়ন করার জন্য মাননীয় দুর্যোগ প্রতিমন্ত্রী মহোদয়ের সদয় দৃষ্টি কামনা করছি।

রাজউকের মাধ্যমে ভালনারএবিলিটি এসেসমেন্ট এন্ড প্রায়োরিটি বেসিস ইনভেষ্টমেন্ট প্ল্যান এন্ড ডেভেলপমেন্ট অব রিস্ক সেনসিটিভ ল্যান্ড ইউজ প্ল্যান প্রকল্পের মাধ্যমে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ভালনারএবিলিটি এসেসমেন্ট এর কার্যক্রম চলমান রয়েছে।

সিলেট মহানগরীর উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম. এমপি, পররাষ্ট্রমন্ত্রী ড: এ.কে. আব্দুল মোমেন, এমপি, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান. এমপি, সিটি কাউন্সিলরবৃন্দ ও নগরবাসীর সার্বিক সহযোগিতায় আমরা দিন-রাত কাজ করে যাচ্ছি। এ উন্নয়ন যেন টেকসই হয় তা নিশ্চিত করতে হলে দুর্যোগ সহনশীল অবকাঠামো নির্মাণ করতে হবে। যদিও এটি ব্যয়বহুল, তবুও মানুষের জীবনের নিরাপত্তা ও এসডিজি বাস্তবায়নের জন্য কাজটি আমাদের করতে হবে এবং দুর্যোগ সহনশীল নগরীর জন্য প্রয়োজন-

আরবান ডিজাস্টারে আমাদের কুইক রেসপন্ড হতে হবে।

বিদ্যমান অবকাঠামোগুলিকে রি-ইন-ফোর্স করতে হবে।

নির্মাণ কাজগুলির রিজিলিয়েন্ট নিশ্চিত করতে হবে।

সভায় ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ভূমিকম্প হচ্ছে এমন একটি প্রাকৃতিক দুর্যোগ যার পূর্ভাবাস দেওয়ার উপায় এখনও বের হয়নি। ভ’মিকম্প ঠেকানোরও কোনো উপায় নেই। তবে ভূমিকম্পের কারণে ক্ষয়ক্ষতি আমরা চাইলেই কমিয়ে আনতে পারি।

তিনি বলেন, ১০ রিকটার স্কেলে ভূকিম্প হলেও যাতে কোনো মানুষ না মরে, কোনো ভবন ক্ষতিগ্রস্থ না হয় এইরকম প্রস্তুতি আমাদের নিতে হবে। এটা সম্ভব তা দেখিয়ে দিয়েছে জাপান। জাপান এখন ভূকিম্পসহনীয় দেশে পরিণত হয়েছে।

 

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ