সিলেটে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালায় বক্তারা করোনা মোকাবিলায় মনকে শক্ত রাখতে হবে

প্রকাশিত: ১০:৫৮ অপরাহ্ণ, জুন ২৬, ২০২০

সিলেটে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালায় বক্তারা করোনা মোকাবিলায় মনকে শক্ত রাখতে হবে

‘সুস্থ দেহ, সুস্থ মন, দুটোরই সমান প্রয়োজন’ শ্লোগানকে সামনে রেখে সিলেটে অনুষ্ঠিত এক কর্মশালায় বক্তারা বলেছেন, শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতাও সমানভাবে গুরুত্বপূর্ণ। মনকে অবহেলা করা যাবে না। কেবল শরীর নয়, মনের যত্নও নিতে হবে। মনের জোরেই অনেক প্রতিকূলতা কাটিয়ে ওঠা যায়। চলতি করোনা মহামারির এই সময়ে নানাভাবে মনের ওপর চাপ পড়ছে। এই চাপ সামলাতে হবে। ভেঙে পড়লে চলবে না। দৃঢ় মনোবল নিয়ে করোনা মোকাবিলা করতে হবে। কঠিন পরিস্থিতিতেও মনকে শক্ত রাখতে হবে। গতকাল শুক্রবার (২৬ জুন) বিকালে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাকক্ষে অনুষ্ঠিত কর্মশালা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন পুলিশের সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন পিপিএম। কর্মশালায় সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল ও আটাব সিলেট অঞ্চলের সাবেক সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল জব্বার জলিল। কর্মশালায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় উপ-পরিচালক ডা. আনিসুর রহমান।
কর্মশালার উদ্বোধনী বক্তব্যে পুলিশের সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন পিপিএম বলেন, চলতি করোনাকালে নানাবিধ মানসিক চাপ আছে। কিন্তু ভেঙে পড়লে চলবে না, মনোবল দৃঢ় রাখতে হবে। শরীর ও মন দুটোকেই সুস্থ-সবল রাখতে হবে। নিয়মিত শরীরচর্চা করতে হবে। এতে শরীর ও মন দুটোই চাঙ্গা থাকে। তিনি বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে অবশ্যই সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, করোনা বিশ্বব্যাপী এক অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি করেছে। এর জন্য কেউই প্রস্তুত ছিল না। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার করোনা মোকাবিলায় সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছে। এই যুদ্ধে সম্মুখ সারিতে রয়েছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যমকর্মীরা।
শফিউল আলম চৌধুরী নাদেল নিজের করোনামুক্তির অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ‘করোনা মোকাবিলায় মানসিক দৃঢ়তা খুবই জরুরি। করোনা পজিটিভ মানেই মৃত্যু নয়। সাহসের সঙ্গে, ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। তিনি বলেন, কেউ করোনা আক্রান্ত হলে তাকে বাঁকা চোখে দেখার সুযোগ নেই। বরং ওই ব্যক্তি ও তার পরিবারকে মানসিকভাবে শক্ত থাকার সাহস জোগাতে হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, এই কঠিন সময়কে পিছনে ফেলে নিশ্চয় দ্রুতই আমরা স্বাভাবিক জীবনে ফিরে যাব।
আটাব সিলেটের সাবেক সভাপতি আব্দুল জব্বার জলিল বলেন, কঠিন পরিস্থিতি আসতেই পারে। সেই পরিস্থিতিতে মানসিকভাবে শক্ত থাকতে হবে। করোনা নিয়ে মানসিক চাপ তৈরি হয়, এমন অতি উৎসাহী কাজ থেকে সবাইকে বিরত থাকতে হবে। সম্মিলিতভাবে করোনা মোকাবিলা করতে হবে।
সভাপতির বক্তব্যে ডা. আনিসুর রহমান বলেন, ইউরোপ-আমেরিকার চেয়েও আমাদের দেশে করোনায় মৃত্যুহার কম। করোনাকে ভয় নয়। বরং আক্রান্ত হলে মনকে শক্ত রাখতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। করোনা প্রতিরোধে সচেতন ও সতর্ক থেকে সবাইকে কাজ করতে হবে।
জ্যেষ্ঠ সাংবাদিক পার্থ সারথি দাসের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কর্মশালার আয়োজক সংস্থা ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের সিলেটের সমন্বয়ক ও দৈনিক উত্তরপূর্ব’র প্রধান প্রতিবেদক তালুকদার আনোয়ারুল ইসলাম পারভেজ।
কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, জ্যেষ্ঠ সাংস্কৃতিক সংগঠক এনামুল মুনীর, দৈনিক সিলেটের ডাক এর বার্তা সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, দৈনিক দেশ রূপান্তর এর সিলেট ব্যুরো চীফ ও দৈনিক উত্তরপূর্ব পত্রিকার বার্তা সম্পাদক ফখরুল ইসলাম, দৈনিক সমকাল এর নিজস্ব প্রতিবেদক মুকিত রহমানী, দৈনিক মানবজমিন এর সিলেট ব্যুরো চীফ ওয়েছ খছরু, দৈনিক জৈন্তাবার্তার সম্পাদক ফারুক আহমদ, দৈনিক সিলেটের দিনকাল এর নির্বাহী সম্পাদক নাজমুল কবির পাভেল, দৈনিক শুভ প্রতিদিন এর বার্তা সম্পাদক ছামির মাহমুদ, দৈনিক উত্তরপূর্ব এর জ্যেষ্ঠ প্রতিবেদক সজল ঘোষ, নারী সাংবাদিক কেন্দ্রের সিলেটের আহবায়ক বিলকিস আক্তার সুমি, যুগ্ম আহবায়ক মনিকা ইসলাম, সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের পরিচালক সামসুন নাহার, দ্য নিউইয়র্ক মেইলের সিলেট প্রতিনিধি অমিতা সিনহা, বৈশাখী টিভির তারেক চৌধুরী রাহেল ও সিলনিউজ টিভির জুনেদ আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি।

স্বাস্থ্য মন্ত্রনালয়ের উদ্যোগে সিলেটে করোনার সময় সাধারণকে সুরক্ষার স্বার্থে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা।

Posted by Syl News BD on Friday, 26 June 2020

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ