সিলেটে শিক্ষা বাজেট নিয়ে আইডিয়ার মতবিনিময় সভা

প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২১

সিলেটে শিক্ষা বাজেট নিয়ে আইডিয়ার মতবিনিময় সভা

প্রেস বিজ্ঞপ্তি

সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. ফজলুল কবীর বলেছেন, রুপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষা ক্ষেত্রে সফলতা অর্জনের বিকল্প নেই। এ জন্য শিক্ষা খাতে বেশি করে বাজেট বরাদ্ধ রাখতে হবে। সকল নাগরিকের শিক্ষার সুযোগ সৃষ্টি করে দিতে হবে। শিক্ষা সুযোগ নয়, মৌলিক অধিকার। এ অধিকারের যথাযথ বাস্তবায়ন করতে পারলেই দেশ এগিয়ে যাবে।

সোমবার সকালে নগরীর একটি হোটেলে আইডিয়া ও গণসাক্ষরতা অভিযানের উদ্যোগে শিক্ষা বাজেট নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইডিয়ার সভাপতি ড. আবুল ফতেহ ফাত্তাহ এর সভাপতিত্বে এবং সঞ্চালনায় আয়োজিত মতবিনিময় সভায় অংশ নিয়ে মোঃ ফজলুল কবীর আরো বলেন, শিক্ষা ব্যবস্থায় আমাদের দেশে একটি আমূল পরিবর্তন নিয়ে আসা দরকার। এ জন্য সমাজে ধনী গরীবের বৈষম্য কমিয়ে সমতায় নিয়ে আসতে হবে। দরিদ্র পরিবারের সন্তানদের পড়ালেখার সুযোগ সৃষ্টি করে দিতে হবে। গরীব মানুষদের টার্গেট করে তাদের জীবনমান উন্নয়নের জন্য বাজেটে বরাদ্দ দিতে হবে। কারণ জাতির পিতা বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখতেন সেই সোনার বাংলার অর্থ হচ্ছে দুখী ও গরীব মানুষের মুখে হাসি ফোটানো। সর্বোপরি আমাদের বিশাল জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তর করতে হবে।

এছাড়া মতবিনিময় সভায় বক্তারা সিলেটের চা বাগান ও হাওর এলাকার শিক্ষা ব্যবস্থা নিয়ে গুরুত্বারোপ করেন। এ সময় সদর উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা জানান, সিলেটের চা বাগান এলাকায় ১০ টি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করতে চায় সরকার। এ জন্য ১০ টি চা বাগানকে নির্দিষ্ট করে কাজ চলমান রয়েছে।

আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হকের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে সূচিত মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা শিক্ষা অফিসার আবু সাঈদ মোঃ আব্দুল ওয়াদুদ ও উপানুষ্টানিক শিক্ষা ব্যুরো সিলেটের সহকারি পরিচালক নজরুল ইসলাম ভূইয়া।

শুরুতে মতবিনিময় সভার প্রেক্ষাপট, উদ্দেশ্য ও ধারণাপত্র উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযানের ডেপুটি ডিরেক্টর কে এম এনামুল হক। মতবিনিময় সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষক, ছাত্র, অভিভাবক , জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের মানুষ অংশ নেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ