সিলেটে ৪৩টি মডেল মসজিদ

প্রকাশিত: ২:৫১ অপরাহ্ণ, জুন ১১, ২০২১

সিলেটে ৪৩টি মডেল মসজিদ

নিজস্ব প্রতিবেদক :: সারা দেশে দৃষ্টিনন্দন ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে সরকার। এর মধ্যে সিলেট বিভাগে নির্মাণ করা হচ্ছে ৪৩টি।

প্রথম পর্যায়ে বৃহস্পতিবার (১০ জুন) সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে ভার্চুয়ালি সিলেটের দক্ষিণ সুরমায় নির্মিত মসজিদসহ দেশের ৫০টি মডেল মসজিদের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স লাগোয়া ৪০ শতক জায়গার ওপর নির্মিত তিন তলাবিশিষ্ট এই মসজিদের আয়তন ১ হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গমিটার।

ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, আরব বিশ্বের মসজিদ কাম ইসলামিক কালচারাল সেন্টারের আদলে এসব মসজিদ নির্মাণ করা হচ্ছে। আধুনিক সব সুযোগ-সুবিধা সম্বলিত সুবিশাল এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক ভবনে নারী ও পুরুষের আলাদা ওজু ও নামাজ আদায়ের সুবিধা থাকবে। থাকবে লাইব্রেরি, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, কোরআন হিফজ বিভাগ, শিশুশিক্ষা, অতিথিশালা ও বিদেশি পর্যটকদের আবাসন।

সূত্র জানায়, সিলেট বিভাগের ৪৩ মডেল মসজিদের মধ্যে সিলেট জেলায় হচ্ছে ১৪টি। ১৩ উপজেলায় ১৩টি এবং জেলা সদরে একটি। সুনামগঞ্জের ১১টি উপজেলাসহ ১২টি, হবিগঞ্জ জেলায় ৮ উপজেলাসহ ৯টি এবং মৌলভীবাজার জেলায় ৭ উপজেলাসহ ৮টি মসজিদ নির্মাণ হবে।

জানা গেছে, এসব মসজিদে মরদেহের গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র থাকবে। ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি পার্কিং সুবিধাও রাখা হয়েছে মডেল মসজিদে।

৪০ শতাংশ জায়গার ওপর তিন ক্যাটাগরিতে এই মসজিদগুলো নির্মাণ করা হচ্ছে। জেলা পর্যায়ে চারতলা, উপজেলার জন্য তিনতলা এবং উপকূলীয় এলাকায় চারতলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিককেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

উপজেলা পর্যায়ে প্রতিটি মসজিদ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৩ কোটি ৪১ লাখ এবং জেলা পর্যায়ে মসজিদ নির্মাণ ব্যয় ১৫ কোটি ৬১ লাখ ৮০ হাজার টাকা। সিলেট বিভাগে ৪৩টি মসজিদ নির্মাণে ব্যয় হবে ৫৮৫ কোটি ৭৭ লাখ ৪৪ হাজার টাকা।

এর মধ্যে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলায় নির্মিত মডেল মসজিদটির উদ্বোধন হয়েছে বৃহস্পতিবার।

আমাদের ফেইসবুক পেইজ