সিলেট সেনানিবাসে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-এর উদ্বোধন

প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

সিলেট সেনানিবাসে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-এর উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন কর্মসূচির অংশ হিসেবে সিলেট সেনানিবাসে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশন, সিলেট এরিয়ার তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার বিকেলে মেজর জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন এসইউপি, এনডিইউ, পিএসসি প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে ম্যারাথনের উদ্বোধন করেন। উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশন ও সিলেট এরিয়ার জিওসি মেজর জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন এসইউপি, এনডিইউ, পিএসসি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১০ জানুয়ারী স্বাধীন বাংলাদেশের মাটিতে পদার্পন করেন। এই দিনকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে মুজিব শতবর্ষে তাঁর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে এই ম্যারাথনের আয়োজন করা হয়েছে। এই ম্যারাথনের মাধ্যমে দেশের সামরিক-বেসামরিকসহ সকল পেশাজীবী মানুষের মধ্যে বঙ্গবন্ধুর আদর্শ, চেতনা, বাঙালি জাতীয়তাবোধ এবং স্বাধীনতার চেতনা জাগ্রত হবে।
তিনি আশা প্রকাশ করে বলেন, এই ম্যারাথনে আমরা জাতি গঠনে, দেশ গঠনে অনুপ্রাণিত হবো এবং সকলের কাঁধে কাঁধ মিলিয়ে, হাতে হাত ধরে, দেশের জন্য কাজ করে যাবো। তিনি বলেন, দেশ থেকে সকল প্রকার অনিয়ম দূর করবো এবং দেশকে উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে নিয়ে যাবো।
প্রধান অতিথি বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধনী কার্যক্রম শুরু করেন। পরবর্তীতে সংক্ষিপ্ত বক্তব্যের পর তিনি নিজে ম্যারাথন দৌড়ে অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ১৭ পদাতিক ডিভিশন এবং সিলেট এরিয়ার অন্যান্য কমান্ডারগণ, অফিসার, জেসিও ও সকল পদবীর সৈনিকবৃন্দসহ সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ আয়োজন এর শুরু ও সমাপ্তি দু’টি ঐতিহাসিক দিবস’কে বেছে নেয়া হয়েছে। দিবস দ’ুটি হচ্ছে, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও ঐতিহাসিক ৭ মার্চ।
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ১৭ মার্চ ২০২০ তারিখ হতে ২৬ মার্চ ২০২১ তারিখ পর্যন্ত জাতীয় ও আন্তর্জাতিকভাবে ‘মুজিব বর্ষ’ যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হচ্ছে। এরই অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর অন্যান্য অনুষ্ঠান পরিচালনার পাশাপাশি দেশব্যাপী ১০ লক্ষ সামরিক ও অসামরিক ব্যক্তিবর্গের অংশগ্রহণের মাধ্যমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ম্যারাথন আয়োজনে বিভিন্ন দূরত্বের দৌড় ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হতে ঐতিহাসিক ৭ মার্চ পর্যন্ত পর্যায়ক্রমে সম্পন্ন করা হবে। ১৭ পদাতিক ডিভিশন তথা সিলেট এরিয়ার তত্ত্বাবধানে সামরিক ১০ হাজার এবং অসামরিক ৭০ হাজার ব্যক্তিবর্গের ম্যারাথন দৌড় পরিচালিত হবে। গতকাল রোববার সিলেট সেনানিবাসের ৩শ’ সামরিক সদস্যবৃন্দের ৫ কি.মি দৌড়ে অংশগ্রহণের মাধ্যমে উল্লেখিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১ উদ্বোধন করা হয়। মোবাইল ফোনে অ্যাপস চালু করে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১- শুরু হয়। ম্যারাথনটি সিলেট সেনানিবাসের মুজিব চত্বর থেকে শুরু হয়ে ওসমানী চত্বর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ