সিসিকের অর্থায়নে চলতি মাসেই শামসুদ্দিন হাসপাতালে নমুনা সংগ্রহ শুরু

প্রকাশিত: ১১:৪৫ অপরাহ্ণ, জুন ১৫, ২০২০

সিসিকের অর্থায়নে চলতি মাসেই শামসুদ্দিন হাসপাতালে নমুনা সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের করোনার ভয়াবহ বিস্তার রোধে কাজ করতে চায় সিসিক। এই উদ্যোগের অংশ হিসেবে সিলেটের শহীদ শামসুদ্দিন হাসপাতালে নমুনা সংগ্রহের জন্য আরো দুটি বুথ স্থাপনের ঘোষণা দেওয়া হয়। ওই ঘোষণায় সরকারের প্রতি প্রথমে সিসিকের পক্ষ থেকে একটি শর্ত বেঁধে দেওয়া হয়েছিল। তবে, সেই শর্ত পূরণে নমনীয় হয়েছে সিসিক।

সিলেটে করোনার বিস্তার রোধে বেশি করে নমুনা সংগ্রহের তাগিদ বোধ করে সিলেট। এই লক্ষ্যকে সামনে রেখে ইতোমধ্যে শহীদ শামসুদ্দিন হাসপাতালে বুথের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করে এসেছেন সিলেট সিটি কর্পোরেশনের ইঞ্জিনিয়ার রাজী উদ্দিন। পরিদর্শন শেষে এই বিষয়ে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী ও প্রতিষ্ঠানের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জাহিদুল ইসলাম সুমনকে পরিদর্শন সম্পর্কে বিস্তারিত অবগত করা হয়েছে।

এ বিষয়ে সোমবার (১৫ জুন) পরবর্তী করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনার কথা থাকলেও সাবেক মেয়র বদর উদ্দিন কামরানের মৃত্যুতে সিসিকের দাপ্তরিক কাজ বন্ধ ছিলো। বিষয়টি নিশ্চিত করে সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জাহিদুল ইসলাম সুমন বলেন, এর আগেও শামসুদ্দিন হাসপাতালে সিটি করপোরেশন বিভিন্নভাবে সহযোগিতা দিয়ে যাচ্ছে। যা যা দরকার সব করা হবে। তিনি বলেন, নমুনা সংগ্রহ বাড়াতে হাসপাতালে বুথ বসানোর ক্ষেত্রে খরচ ও জনবল সরবরাহ করা হবে সিসিকের পক্ষ থেকে।’ তবে, এ ব্যাপারে এর আগে কয়েকটি শর্ত দেওয়া হয়েছিলো সিসিকের পক্ষ থেকে। শর্তের মধ্যে ছিলো ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্প চালায় স্থানীয় সরকার মন্ত্রণালয়। এটি সিসিকের অধীনে চলে। এই প্রকল্প থেকে শামসুদ্দিনের বুথে নমুনা সংগ্রহের জন্য টেকনোলজিস্ট প্রদান করা হবে। তবে স্বাস্থ্য বিভাগের অধীনে যারা করোনাকালে কাজ করছেন, তারা আক্রান্ত হলে ক্ষতিপূরণ পাবেন। আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্পের টেকনোলজিস্টদেরও দাবি, তাদের ক্ষেত্রেও যেন এই সুযোগ প্রদান করা হয়’।

তিনি বলেন, সিলেটের প্রেক্ষাপটে এখন এই আলোচনা করে কালক্ষেপন করা ঠিক হবেনা। তাই, সিসিক ত্বড়িৎ গতিতে নমুনা সংগ্রহের প্রতি গুরুত¦ দিতে চায়। এই জন্য জায়গাও নির্ধারণ চুড়ান্ত হয়ে গেছে। তিনি বলেন, আশা করছি চলতি মাসের শেষেই সিসিকের উদ্যোগে নমুনা সংগ্রহের কাজ শুরু হবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ