সীমান্তে নেপালী পুলিশের গুলিতে ভারতীয় নিহত, উত্তেজনা

প্রকাশিত: ১০:৪৪ অপরাহ্ণ, জুন ১২, ২০২০

সীমান্তে নেপালী পুলিশের গুলিতে ভারতীয় নিহত, উত্তেজনা

অনলাইন ডেস্ক :; বিহার সীমান্তে নেপালী পুলিশের গুলিতে এক ভারতীয় নিহত ও দুইজন গুরুতর আহত হয়েছেন। এ ছাড়া একজনকে ধরে নিয়ে গেছে সীমান্তে থাকা নেপালী পুলিশ। খবর দ্য হিন্দু।

শুক্রবার বিহারের সিতামারি জেলার সীমান্তে এ ঘটনা ঘটেছে। নিহত ভারতীয়ের নাম বিকাশ কুমার রায় (২৫)। আহতরা হলেন, উমেশ রাম ও উদয় ঠাকুর। এছাড়া নেপালী পুলিশের হাতে আটক ব্যক্তির নাম লগন রায়।

স্থানীয়রা জানায়, নেপালের লালবান্দি-জানকি নগর সীমান্তের কাছে কৃষি ক্ষেতে কাজ করার সময় নিজেদের মধ্যে সংঘর্ষের পর নেপালী পুলিশ বাহিনী গুলি চালায়। এতে ঘটনাস্থলেই বিকাশ কুমার রায় নিহত হন।

সিতামারি পুলিশ সুপার অনিল কুমার জানান, গুলিতে একজন নিহত হয়েছেন। এ ছাড়া অপর দুইজন গুরুতর আহত হয়েছেন। তাদের একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিহার সেক্টরের পুলিশের মহাপরিদর্শক সীমা বাল সঞ্চয় কুমার বলেন, এই ঘটনা স্থানীয় ও নেপালী পুলিশের মধ্যে হয়েছে। এতে নেপালী পুলিশের হাতে একজন ভারতীয় নিহত হয়েছেন ও অপর দুইজন আহত হয়েছেন। তবে এসএসবি এই ঘটনায় জড়িত ছিল না।

খবরে বলা হয়েছে, ঘটনাস্থলে পুলিশের ঊর্ধ্বতন ও এসএসবির কর্মকর্তারা পরিদর্শন করেছেন।

নিহতের বাবা নাগেশ্বর রায় স্থানীয় সংবাদকর্মীদের বলেন, নেপালের নারায়ণপুরে তার ছেলে কৃষি জমিতে কাজ করতেন। নেপালের সঙ্গে ভারতের এক হাজার ৮৫০ কিলোমিটার উন্মুক্ত সীমান্ত রয়েছে। এসব সীমান্ত পথে ভারতীয় নাগরিকরা নেপালে জীবিকা ও তাদের পরিবারের লোকজনের সঙ্গে দেখা করতে যাতায়াত করে থাকে।

বিহারের বেশিরভাগ সীমান্তবর্তী জেলার বসিন্দারা নেপালের সীমান্ত এলাকায় বিয়ে করে থাকেন। করোনা মহামারীর কারণে নেপাল আন্তর্জাতিক সীমান্ত ২২ মার্চ থেকে বন্ধ করে দিয়েছে।

এদিকে এনডিটিভি জানিয়েছে, সীমান্তে উত্তেজনার কারণেই নেপালী সীমান্তরক্ষী বাহিনী গুলি চালিয়ে এক ভারতীয় তরুণকে হত্যা করেছে। এতে আরও দুইজন আহত হয়েছেন। তাছাড়া ৪৫ বছর বয়সী এক ব্যক্তিকে ধরে নিয়ে গেছে।

খবরে বলা হচ্ছে, নেপাল নতুন রাজনৈতিক মানচিত্রে লিপুলেখ, কালাপনি ও লিমপিয়াদুরা অর্ন্তভুক্ত করার পরেই এ হামলার ঘটনা ঘটিয়েছে।

বিহারের পুলিশ পরিদর্শক সীমা বাল সঞ্চয় কুমারের বরাতে বলা হয়েছে, সকাল পৌনে ৯টার দিকে ঘটনাটি নেপালের অভ্যন্তরে হয়েছে। বর্তমান পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। উভয় পাশে স্থানীয় কমান্ডাররা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

বলা হচ্ছে, এ ঘটানাটি উভয় দেশের সীমান্ত নো ম্যান ল্যান্ড থেকে ৭৫ মিটার দূরে নেপালী ভূখণ্ডে ঘটেছে।

পুলিশের স্থানীয় কর্মকর্তা জানিয়েছে, এ ঘটনায় দুই দেশের মধ্যে শনিবার পতাকা বৈঠক অনুষ্ঠিত হবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ