সুদানে জরুরি অবস্থা ভেঙে বিক্ষোভ, সেনাদের গুলিতে নিহত ৩

প্রকাশিত: ৭:২৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২৬, ২০২১

সুদানে জরুরি অবস্থা ভেঙে বিক্ষোভ, সেনাদের গুলিতে নিহত ৩

অনলাইন ডেস্ক

সুদানের যৌথ সামরিক বাহিনী অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদকসহ মন্ত্রিসভার বেশিরভাগ সদস্যকে আটক করেছে। সামরিক বাহিনীর প্রধান অন্তর্বর্তী সরকার বিলুপ্ত ঘোষণা করেছেন। এরই মধ্যে সুদান পরিচালনাকারী সভরেন কাউন্সিলের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

তবে দেশটির নাগরিকরা জরুরি অবস্থা ভেঙে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ করেছেন। এতে গুলি চালিয়েছে সেনাবাহিনী। সামরিক বাহিনীর গুলিতে অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৮০ জন। খবর আল-জাজিরা ও রয়টার্সের।
সুদানে তিন দশক ধরে দায়িত্ব পালন করা ওমর আল-বশিরকে ২০১৯ সালের এপ্রিলে পদত্যাগে বাধ্য করা হয়। এর তিন মাস পর দেশ পরিচালনায় সামরিক ও রাজনৈতিক দলের নিয়োগ দেয়া ব্যক্তিদের নিয়ে একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হয়েছিল। ২০২৩ সাল শেষ হওয়ার আগে নির্বাচন আয়োজনের কথা ছিল তাদের।

কিন্তু তার আগেই সোমবার এই ঘটনা ঘটলো। সুদানের রাজধানী খার্তুমের বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনে দেশাত্মবোধক গান প্রচার করা হচ্ছে। প্রধানমন্ত্রী আব্দাল্লা হ্যামডককে আটক করে অভ্যুত্থানের পক্ষে বিবৃতি দিতে বলা হয়েছিল। কিন্তু তিনি তা না করায় তাকে গোপন কোনো জায়গায় নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ