সুনামগঞ্জের সজীব নাসার ফেলো

প্রকাশিত: ১১:৪৮ পূর্বাহ্ণ, এপ্রিল ৯, ২০২১

সুনামগঞ্জের সজীব নাসার ফেলো

সুনামগঞ্জ প্রতিনিধি : যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) হাবল ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশের তরুণ বিজ্ঞানী ড. আনোয়ার জামান সজীব। তিনি সুনামগঞ্জের সুরমা ইউনিয়নের ষোলোঘর বেরিগাঁও গ্রামের বাসিন্দা। সজীব বাংলাদেশ কৃষি অধিদপ্তরের সাবেক উপপরিচালক আবু নাসের ও আনোয়ারা সরকারের বড় ছেলে।

নাসা প্রতিবছর ২৪ জন সম্ভাবনাময় তরুণ বিজ্ঞানীকে তিন বছর মেয়াদি হাবল ফেলোশিপ দেয়। এ বছরের জন্য নির্বাচিত সেরা ২৪ জনের মধ্যে রয়েছেন বাংলাদেশের একমাত্র বিজ্ঞানী আনোয়ার জামান সজীব। ৩১ মার্চ নাসার ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়। নির্বাচিত বিজ্ঞানীদের তিন শ্রেণিতে ভাগ করা হয়েছে। গবেষণার বিষয়ের ভিত্তিতে করা আইনস্টাইন, হাবল ও সাগান ফেলো নামের তিন শ্রেণির মধ্যে হাবল ফেলোশিপ পেয়েছেন সজীব।

আনোয়ার সজীব বর্তমানে যুক্তরাষ্ট্রের শিকাগো ইউনিভার্সিটিতে পোস্ট ডক্টরাল স্কলার হিসেবে নিয়োজিত আছেন। গবেষণায় তার আগ্রহের বিষয় হলো অবজারভেশনাল কসমোলজি এবং গ্র্যাভিটেশনাল লেন্সিং। এ পর্যন্ত তার মোট ২১টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

সজীবের জন্ম সুনামগঞ্জে হলেও বেড়ে ওঠা সিলেটে। তিনি ব্লু বার্ড স্কুল অ্যান্ড কলেজে প্রাথমিক শিক্ষা শুরু করেন। সজীব পরে সিলেট ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শেষ করে বুয়েটে তড়িৎ প্রকৌশল বিভাগে অধ্যয়ন করেন। পরে স্কলারশিপ নিয়ে জাপানের টোকিও ইউনিভার্সিটি থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক করেন। এরপর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি থেকে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। আনোয়ার জামান সজীবের মা-বাবা তাদের সন্তানের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ