সেরা ১০০ সামাজিক উদ্ভাবকের তালিকায় বাংলাদেশি পাভেল সারওয়ার

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২১

সেরা ১০০ সামাজিক উদ্ভাবকের তালিকায় বাংলাদেশি পাভেল সারওয়ার

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী উদ্ভাবন, উদ্যোক্তা তৈরি এবং তরুণদের বিভিন্ন সুযোগ সৃষ্টির ইকোসিস্টেম হিসেবে কাজ করে আসছে অপরচুনিটিস হাব।
অপরচুনিটি হাবের ১০০ প্রভাবশালী তরুণের তালিকায় স্থান পেয়েছেন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার।

অপরচুনিটিস হাব ২০২০ সালের জন্য ১০০ সবচেয়ে প্রভাবশালী তরুণদের অ্যাওয়ার্ডের তালিকা প্রকাশ করেছে। এ অ্যাওয়ার্ডের উদ্দেশ্য হচ্ছে বিশ্বব্যাপী পরিবর্তনের জন্য তরুণদের অসামান্য কাজের জন্য স্বীকৃতি দেওয়া।

পাভেল সারওয়ার সামাজিক উদ্ভাবক ক্যাটাগরিতে নির্বাচিত হন। তিনি তথ্যপ্রাযুক্তি ব্যবহার করে সামাজিক ও নাগরিক সমস্যার সমাধান, তথ্যপ্রযুক্তি শিক্ষা ও ইয়ুথ ডেভেলপমেন্টে সক্রিয়ভাবে বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় সংস্থায় কাজ করছেন। বিশেষ করে বিগত কয়েক বছর ধরে নাইজেরিয়া ও বিভিন্ন আফ্রিকান দেশে তরুণদের সামাজিক উদ্যোক্তা ও উদ্ভাবক হিসেবে কাজের অবদানস্বরূপ তাকে এ স্বীকৃতি দেয়া হয়।
ব্যক্তি জীবনে তিনি একজন উদ্যোক্তা, সামাজিক উদ্ভাবক গুগল সার্টিফাইট অ্যাডুকেটর ও ট্রেইনার।

মালয়েশিয়ার বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের সহযোগিতায় দেশটির বিভিন্ন রাজ্যের স্কুল পর্যায়ে তথ্যপ্রযুক্তির শিক্ষা নিয়ে কাজ করছেন পাভেল। এছাড়া বিশ্বের ১৭টি দেশে এখন ইয়ুথ হাবের ধারণা নিয়ে কাজ হচ্ছে।

২০১৮ সালে গুগল ক্রাউডসোরাস থেকে সেরা কমিনিটি লিডারের অ্যাওয়ার্ড পান পাভেল। তিনি বিভিন্ন সময় দেশীয় ও আন্তর্জাতিক নানান স্বীকৃতি লাভ করেন। বিশ্বের দরবারে বাংলাদেশকে আরও সম্মানের সঙ্গে তুলে ধরতে চান এই তরুণ তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা।

আমাদের ফেইসবুক পেইজ