‘সৌরভ গাঙ্গুলী ছিলেন আক্রমণাত্মক মানসিকতার ক্রিকেটার’

প্রকাশিত: ৪:৪০ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২০

‘সৌরভ গাঙ্গুলী ছিলেন আক্রমণাত্মক মানসিকতার ক্রিকেটার’

খেলা ডেস্ক :: ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেন বলেছেন, সৌরভ গাঙ্গুলী ছিলেন আক্রমণাত্মক মানসিকতার ক্রিকেটার। আর ওই ধরনের ক্রিকেটারদেরই তিনি বেশি পছন্দ করতেন। তা সে হরভজন সিং বা যুবরাজ সিং– যেই হোক না কেন। যে কিনা ওই ধরনের আক্রমণাত্মক মানসিকতার হবে। কিন্তু খেলার বাইরে তারা ভালো ছেলে।

ইংল্যান্ডের হয়ে ৯৬ টেস্ট আর ৮৮ ওয়ানডে ম্যাচ খেলে ১৫টি সেঞ্চুরির সাহায্যে ৮ হাজার ৯৬ রানা করেন নাসের হুসেন। তার অধিনায়কত্বে ৪৫ টেস্টের মধ্যে ১৭টিতে জয় পায় ইংল্যান্ড আর ৬৫ ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়ে দেশকে ২৮ খেলায় জয় উপহার দেন ভারতীয় বংশোভূত এ ইংলিশ অধিনায়ক।

সম্প্রতি একটি চ্যানেলে ভারতের চেন্নাইয়ে জন্ম নেয়া নাসের হুসেন বলেন, সৌরভের আগেও ভারতীয় দলে প্রতিভার অভাব ছিল না। কিন্তু সৌরভ থাকাকালীন ভারত ছিল অসাধারণ। গাঙ্গুলীর দলের বিরুদ্ধে খেলা মানে ছিল যুদ্ধ। সৌরভ ভারতীয় ক্রিকেটপ্রেমীদের আবেগ বুঝতেন। আর তখন খেলা ক্রিকেট নামের মধ্যে থাকত না। ক্রিকেট নামের একটা খেলার থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠত।

সৌরভ গাঙ্গুলী ভারতের হয়ে ১১৩ টেস্ট আর ৩১১ ওয়ানডে ম্যাচ খেলে ৩৮টি সেঞ্চুরির সাহায্যে ব্যাট হাতে সংগ্রহ করেছেন ১৮ হাজার ৫৭৫ রান। ভারতের সফল অধিনায়কদের মধ্যে অন্যতম সৌরভ গাঙ্গুলী। তার নেতৃত্বে ভারত ৪৯ টেস্টের মধ্যে ২১টি আর ১৪৬ ওয়ানডের মধ্যে জিতে ৭৬টিতে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ