স্যালুট লিডার, যেখানে থাকুন ভালো থাকুন

প্রকাশিত: ১২:৪৭ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০২০

স্যালুট লিডার, যেখানে থাকুন ভালো থাকুন

প্রিন্স সদরুজ্জামান চৌধুরী : ২৮ এপ্রিল ২০১৯ । নাসিম ভাইয়ের সাথে আমার শেষ দেখা, শেষ কথা । সেদিন জাতীয় প্রেসক্লাবে জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোটের শোকসভা ছিলো । আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার হিসেবে মোহাম্মদ নাসিম এমপি ছিলেন সে সভার প্রধান অথিতি । জোটের প্রেসিডিয়াম মেম্বার হিসেবে আমারও সৌভাগ্য হয়েছিলো সে মঞ্চে থাকার এবং বক্তব্য রাখার। সভার শুরুতে কথা হলো, আমি জোটের প্রেসিডিয়াম মেম্বার শুনে জোটের সভাপতি বাদল ভাই (সালাউদ্দিন বাদল) কে একটু মজা করেই জিজ্ঞেস করলেন ” এতো কম বয়সে থাকে প্রেসিডিয়াম মেম্বার কেনো করেছো” ।

সভা শেষে উনি চলে যাবেন । মঞ্চে বসা সবার সাথেই হাত মেলালেন । এই ফাঁকে আমি ছোট্ট করেন বললাম “লিডার আমি সিলেট মহানগর আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক” । আমার কথা শেষ হতেই অনেকটা বড় চোখ করে তাকালেন, আর মৃদু ধমকের সুরে বললেন “তুমি আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক সেই পরিচয় দেবা-জোটের প্রেসিডিয়াম মেম্বার পরিচয় দিচ্ছো কেনো” । এই একটি কথাই প্রমান করে,আওয়ামী লীগের সাথে মোহাম্মদ নাসিমের সম্পর্কের গভিরতা ।

মোহাম্মদ নাসিম শুধুমাত্র একটি নামই নয়, একটি প্রতিষ্ঠান । জাতির জনকের ঘনিষ্ঠ সহচর পিতা ক্যাপ্টেন মনসুর আলী আলীর পদাঙ্ক অনুসরণ করে ছাত্র জীবন থেকেই তিনি ছাত্রলীগের মাধ্যমেই সক্রিয় রাজনীতিতে যুক্ত হন । তিনি অসম্ভব একজন কর্মীবান্ধব নেতা ছিলেন । জোটের সাথে উনার সম্পর্ক ছিলো খুবই আন্তরিক । বলা যায় জোটের অভিভাবক হিসেবে তিনি সবসময়ই পাশে ছিলেন । সেই সুত্রে যতটুকু উনাকে জেনেছি বা দেখেছি । দলের যে কোন পর্যায়ের নেতা কর্মীরা যে কোন সমস্যা নিয়ে তার কাছে গেলে তিনি কাউকে বিমুখ করতেন না । আর কিছু না হোক অন্তত মনযোগ দিয়ে কথা শুনতেন । সমস্যা সমাধানে আন্তরিকভাবে চেষ্টা করতেন । বর্তমান রাজনীতিতে কর্মীদের সম্মান জানানো, গুরুত্ব দিয়ে তাদের অভাব অভিযোগ শোনার নেতার খুবই অভাব । এ ক্ষেত্রে নাসিম ভাই ছিলেন ব্যতিক্রম ।

তিনি ছিলেন একজন প্রথিতযশা রাজনীতিবিদ । দেশপ্রেমিক এবং সত্যিকার অর্থেই জনমানুষের নেতা । নানা প্রতিকুল পরিস্থিতিতেও তিনি হাল ছাড়েন নি । দলের দুঃসময়ে আওয়ামী লীগের কান্ডারি হিসেবে, জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার বিশ্বস্থ সহকর্মী হিসেবে তিনি ছিলেন অবিচল । আমরা যারা আজকে আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত, তাদের কাছে মোহাম্মদ নাসিমের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন অনুকরণীয় । তিনি রাজনীতির একজন আদর্শ শিক্ষক । জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাটি ও মানুষকে ভালোবাসার যে রাজনীতির ভীত তৈরি করে গেছেন, যে আদর্শিক পথ উন্মুক্ত করে গেছেন-মোহাম্মদ নাসিম ছিলেন সে পথেরই এক আলোকিত মশাল । এই মশাল জ্বলছে, জ্বলবে । স্যালুট লিডার যেখানে থাকুন ভালো থাকুন ।

(লেখক: রাজনীতিবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব)

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ