হবিগঞ্জে হয়ে গেল মনোমুগ্ধকর মনিপুরি উৎসব

প্রকাশিত: ৭:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৩

হবিগঞ্জে হয়ে গেল মনোমুগ্ধকর মনিপুরি উৎসব

 

হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জের চুনারুঘাটে আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে হয়ে গেল মনোমুগ্ধকর মনিপুরি উৎসব। উপজেলার গাজীপুর ইউনিয়নের আবাদগাঁও গ্রামে দিনব্যাপী এ উৎসব শেষ হয়েছে শুক্রবার (২১ জানুয়ারি) রাতে। এ উৎসবকে ঘিরে আবাদগাঁও গ্রামে বসে গ্রামীণ মেলা। স্থানীয়দের পাশাপাশি ভারতের ত্রিপুরার শিল্পীদের অংশগ্রহণে উৎসবমুখর এ মিলনমেলায় শত-শত দর্শনার্থীর সমাগম ঘটে।

এতে উপস্থিত থেকে অনুষ্ঠান উপভোগ করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. মাহবুব আলী এমপি, ভারতের সহকারি হাই কমিশনার (সিলেটে নিযুক্ত) নিরাজ কুমার জয়সোয়াল, হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ডা. মুশফিক হুসেন চৌধুরী, চুনারুঘাট উপজেলার চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর, ইউএনও সিদ্ধার্থ ভৌমিকসহ অন্যান্যরা।
উৎসবে আসা লোকজন জানান, এই উৎসবের মাধ্যমে সংস্কৃতির আদান প্রদান করা এবং বৃহত্তর সিলেটের বিভিন্ন জায়গায় বসবাসরত মনিপুরীদের একত্রিত করা হয়। কেউ কেউ বলছেন, এ উৎসব মনিপুরীদের নিজস্ব সংস্কৃতিকে জাগ্রত করা। তারা আরও বলেন, চুনারুঘাট উপজেলায় অতীতে ২০টি গ্রাম ছিলো। কিন্তু আজ সেখানে ৩ টি গ্রামে নৃগোষ্ঠীরা বাস করে।

এ বিষয়ে ভারতের সহকারি হাই কমিশনার বলেন, মনিপুরী সম্প্রদায়ের লোকজন পরিশ্রমী। তাদের সুন্দর সংস্কৃতি রয়েছে। তাই তাদের নিজেদের সংস্কৃতিকে লালন করার প্রতি গুরুত্বারোপ করেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি বলেন, মনিপুরী সম্প্রদায় শুধু আমাদের অহংকারই নয়, তারা আমাদের অলংকার।

এর আগে শুক্রবার দিনব্যাপী গ্রামীণ মেলায় শিশু-কিশোরদের জিনিসপত্র বিক্রি হয়। সেখানে পাওয়া গেছে মনিপুরীদের ঐতিহ্যবাহী বিভিন্ন জিনিসপত্রও।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ