১৭তম এশিয়া মিডিয়া সামিটে বাংলাদেশে প্রতিনিধিত্ব করছেন সিলেটের মোহাম্মদ আবু সাদেক

প্রকাশিত: ৮:৩৫ অপরাহ্ণ, মে ২৫, ২০২২

১৭তম এশিয়া মিডিয়া সামিটে বাংলাদেশে প্রতিনিধিত্ব করছেন সিলেটের মোহাম্মদ আবু সাদেক

সিলনিউজ বিডি ডেস্ক :: গণমাধ্যম উন্নয়ন সংস্থা এশিয়া-প্যাসিফিক ইন্সটিটিউট ফর ব্রডকাস্টিং ডেভেলাপমেন্ট-এআইবিডি এর আমন্ত্রণে ও অর্থায়নে, ২৪-২৫ মে, ২০২২ কুয়ালালামপুরে ১৭তম এশিয়া মিডিয়া সামিটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপপরিচালক মোহাম্মদ আবু সাদেক। ‘ফিউচার ফরওয়ার্ড: রেইমাজিনিং মিডিয়া’ শীর্ষক থিম নিয়ে অনুষ্ঠিত এ সামিটে বিশ্বের বিভিন্ন প্রান্তের গণমাধ্যম নেতৃবৃন্দ অংশগ্রহণ করছেন।

একই সাথে ২৩ থেকে ২৬ মে পর্যন্ত, গণমাধ্যমকর্মীদের জন্য স্বাস্থ্য যোগাযোগ নির্দেশিকা-(এইচসিএম) প্রণয়নে গঠিত টাস্কফোর্সের সভায় ও সামিট-পূর্ব কর্মশালায় অংশগ্রহণ এবং করোনাকালীন গণমাধ্যম বিষয়ে বিশেষজ্ঞ আলোচনায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন আবু সাদেক।

এআইবিডি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে পরামর্শক্রমে গণমাধ্যমকর্মীদের জন্য স্বাস্থ্য যোগাযোগ নির্দেশিকা প্রণয়ন কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করে। শ্রোতা-দর্শক-পাঠকের নিকট নির্ভরযোগ্য সূত্র থেকে স্বাস্থ্য বিষয়ক সঠিক বার্তা, পেশাগত দক্ষতার সাথে উপস্থাপনে, স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গণমাধ্যম কর্মীদের মধ্যে যোগসূত্র স্থাপন করবে এআইবিডি-এইচসিএম।

বিশ্বের বিভিন্ন দেশের ১২ জন টাস্কফোর্স সদস্য স্বাস্থ্য যোগাযোগ নির্দেশিকা প্রণয়ন এবং এ সংক্রান্ত সকল প্রশিক্ষণ, গবেষণা ইত্যাদি বিষয় তদারকি করছেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যথাযথ অনুমোদনক্রমে ও মহাপরিচালক শাহিন ইসলাম এর দক্ষ নেতৃত্বে, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, এআইবিডি এর সক্রিয় সদস্য হিসেবে নির্দেশিকা প্রণয়নে যুক্ত হয়েছে এবং এআইবিডি কর্তৃক গঠিত এইচসিএম টাস্কফোর্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। টাস্কফোর্সে ভারত, ভুটান, মালয়েশিয়া, কোরিয়া, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, আমেরিকা ও ফিজির ১২জন সদস্য রয়েছেন।

এদিকে মোহাম্মদ আবু সাদেক এর এ সফলতায় অভিনন্দন জানিয়েছেন জৈন্তিয়া ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ পরিষদ, প্রতিভাত সাহিত্য পরিষদ ও কানাইঘাট লেখক পরিষদ এর সাধারণ সম্পাদক এবং সিলেট মহানগর কানাইঘাট কল্যাণ সংস্থার সহ সাধারণ সম্পাদক, অনুপ্রাণন সম্পাদক মো. নাসির উদ্দিন এবং উপ সম্পাদক কবি মো. আলমগীর চৌধুরী।

আবু সাদেক ইতোপূর্বে কানাইঘাট কলেজ ও সিলেটের নয়াসড়কস্থ খাজাঞ্জিবাড়ী ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক ছিলেন। এছাড়া তিনি শীর্ষস্থানীয় সফটওয়্যার নিমার্তা প্রতিষ্ঠান টেকনোভিস্তা লিমিটেডে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে কর্মরত ছিলেন। তিনি স্নাতকোত্তর পর্যায়ে প্রথম শ্রেণীতে ৬ষ্ঠ স্থান লাভ করেন। বাংলাদেশের প্রতিনিধিত্বকারী মোহাম্মদ আবু সাদেকের স্থায়ী নিবাস সিলেট জেলার কানাইঘাট থানার সাতবাক ইউনিয়নের জুলাই গ্রামে। তিনি এমসি কলেজের প্রাক্তন শিক্ষক (১৯৭০-১৯৮৩) মরহুম মোহাম্মদ আবু সালেহ ও শাহিদা বেগম চৌধুরীর পুত্র। তিনি কানাইঘাট হাইস্কুলের দীর্ঘদিনের কর্ণধার (১৯৪৩-১৯৭১) প্রখ্যাত শিক্ষাবিদ মরহুম ‘হেডমাস্টার মৌলভী ইব্রাহিম আলী’ এর নাতি ও সমাজসেবক মরহুম তফজ্জুল আলী চৌধুরীর দৌহিত্র।

উল্লেখ্য ‘এআইবিডি’ এশিয়া প্যাসিফিক অঞ্চলের আন্ত:সরকার এবং ইউএন-এসকাপ সদস্য দেশসমুহের গণমাধ্যম উন্নয়ন সংস্থা হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। বিশ্বের ৪৬টি দেশের ৯৩টি গণমাধ্যম সংস্থা ‘এআইবিডি’ এর সদস্য এবং এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও উত্তর আমেরিকার ৫০টিরও বেশি অংশিদার প্রতিষ্ঠান রয়েছে। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট ১৯৮০ সাল থেকে ‘এআইবিডি’ এর সদস্য। এছাড়া বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার মালয়েশিয়া ভিত্তিক এ সংস্থার সদস্য।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ