২০ মে ‘চা শ্রমিক দিবস’ এর রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি

প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, মে ২০, ২০২২

২০ মে ‘চা শ্রমিক দিবস’ এর রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি

সিলনিউজ বিডি ডেস্ক :: ঐতিহাসিক ২০ মে ‘চা শ্রমিক দিবস’ কে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন আয়োজিত চা শ্রমিক সমাবেশের বক্তারা। ২০ মে ১০১ তম চা শ্রমিক দিবস উপলক্ষে সিলেটে আজ বিকেল ৪ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে চা শ্রমিক সমাবেশে সভাপতিত্ব করেন মোমিনছড়া চা বাগানের পঞ্চায়েত সভাপতি লিটন মৃধা।

সমাবেশে প্রারম্ভিক বক্তব্য রাখেন ফেডারেশন কেন্দ্রীয় উপদেষ্টা প্রণব জ্যোতি পাল।

ফেডারেশনের সংগঠক সন্দীপ রঞ্জন নায়েকের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা ব্যারিষ্টার আরশ আলী, সিপিবির সিলেট জেলার সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা এড.বেদানন্দ ভট্টাচার্য, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.আবুল কাশেম, বাসদ সিলেট জেলার সমন্বয়ক আবু জাফর, বাসদ জেলা সদস্য জুবায়ের আহমেদ চৌধুরী সুমন, বিভিন্ন বাগান প্রতিনিধির মধ্যে বক্তব্য রাখেন রত্না বসাক, মুক্তা আচার্য, সেন্টু মৃধা, ময়না কর্মকার, নিপা মোদী প্রমুখ।

সমাবেশে বক্তারা চা শ্রমিকদের রক্তে রঞ্জিত ঐতিহাসিক ২০ মে কে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়া দাবি জানিয়ে বলেন, ১৯২১ সালে চা শ্রমিকরা মজুরিসহ অধিকার আদায়ের যে আন্দোলন গড়ে তুলেছিলেন তা এই উপমহাদেশের শ্রমিক আন্দোলনের একটি অন্যতম দৃষ্টান্ত স্থাপন করেছিল। এই আন্দোলন চা শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার দিন।

বক্তারা বলেন বর্তমান সময়ের দ্রব্যমুল্যার বাজারে চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা অমানবিক। শ্রমিকদের দৈনিক মজুরি ৫০০ টাকা করাসহ শ্রমিকদের শিক্ষা , স্বাস্থ নিশ্চিত করার দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, শ্রমিক উৎপাদন করে আর ভোগ করে মালিকরা। এই ব্যবস্থায় বিচার ব্যবস্থা, শাসন ব্যবস্থা সব মালিকের পক্ষে। তাই শ্রমিকরা মজুরি থেকে শুরু করে সব অধিকার থেকে বঞ্চিত হয়। তাই শ্রমিক শ্রেণীর অধিকার আদায়ের আন্দোলন গড়ে তুলে এই ব্যবস্থা পাল্টাতে হবে।

সমাবেশের পূর্বে আম্বরখানা থেকে একটি বিশাল লাল পতাকা মিছিল নগরের গুরুত্বপূর্ণ পয়েন্ট ঘুরে শহীদ মিনারে আসে। সমাবেশের পূর্বে চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলা গণসংগীত পরিবেশন করে, চা শ্রমিকদের সন্তানরা লাটি নৃত্য ও জুমুর নৃত্য পরিবেশন করে।

সকালে বিভিন্ন চা বাগানে ২০ মে’র শহীদ স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ