বিশ্বনাথে ঐতিহ্যবাহি পলো বাওয়া উৎসব পালিত

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১

বিশ্বনাথে ঐতিহ্যবাহি পলো বাওয়া উৎসব পালিত

 

 

বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি বিলে ঐতিহ্যবাহি পলো বাওয়া উৎসব পালিত হয়েছে। প্রতি বছর মাঘ মাসের প্রথম দিন অর্থাৎ জানুয়ারি মাসের ১৫ তারিখে পুরোনো ঐতিহ্য হিসেবে গোয়াহরি বিলে পলো বাওয়া উৎসব পালন করে থাকেন গ্রামের লোকজন। কিন্তু এ বছর মাঘের প্রথম দিন শুক্রবার হওয়ায় তাঁরা শনিবার (১৬জানুয়ারি) ওই উৎসবটি পালন করেছেন।

উৎসবে অংশগ্রহনের জন্য আগাম প্রস্তুতিতে জাল ও পলো নিয়ে সকাল থেকে বিলের পাড়ে গ্রামের শত শত লোকজন বিড় জমান। ঘড়ির কাটা বারটায় পৌছামাত্রই পলো নিয়ে লোকজন বিলের পানিতে ঝাঁপিয়ে পড়েন। এসময় অনেকইে বড় বড় বোয়াল, রুই, কাতলা, আইড় ও শোল মাছসহ বিভিন্ন ধরণের মাছ শিকার করেন। সেই সাথে অনেকেই হাতা জাল নিয়ে ছোট মাছ ধরতে শুরু করেন।

উৎসবটি দেখতে সকাল থেকে জেলা ও উপজেলার বিভিন্ন গ্রামের লোকজন বিলের পাড়ে যান। সেই সাথে উৎসব উপভোগ করতে গ্রামের শিশু থেকে শুরু করে পুরুষ মহিলা যুবক যুবতীরাও বিলের পাড়ে ভিড় জমান।

এছাড়াও বিশ্বনাথের স্থানীয় সাংবাদিকদের পাশাপাশি ঢাকা ও সিলেটের অনেক সাংবাদিকরা সেখানে ড্রোন ক্যামেরা হাতে নিয়ে ছবি তুলতে উপস্থিত ছিলেন।

ঢাকা থেকে আগত সাংবাদিকরা হলেন-কালের কন্ঠের ফটো সাংবাদিক শেখ হাসান, বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিক রোহেত রাজিব, নিউ এএইজ’র সাংবাদিক সনি রামানি, সারাবাংলা অনলাইনের হাবিবুর রহমান, ইউএনবি’র সাংবাদিক রামোন ও ডেইলি সান’র ফটো সাংবাদিক রিয়াদ সুমন, সিলেটে কর্মরত দৈনিক সমকালের ফটো সাংবাদিক ইউসুফ আলী, ডেইলি স্টারের ফটো সাংবাদিক শেখ নাসির, প্রথম আলোর ফটো সাংবাদিক আনিছ মাহমুদ, বাংলা নিউজ ২৪.কমের মাহমুদ হোসেন, চ্যানেল আই’র সাদিকুর রহমান সাকি, ফটো সাংবাদিক শাহিদুল ইসলাম, শহিদুল ইসলাম সবুজ, অসমিত অভি, মামুন হোসেন ও দীপু সিদ্দিকী।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ