৩৪ বছর পর সুইডেনের সাবেক প্রধানমন্ত্রীর ‘খুনি শনাক্ত’

প্রকাশিত: ৯:৩২ অপরাহ্ণ, জুন ১০, ২০২০

৩৪ বছর পর সুইডেনের সাবেক প্রধানমন্ত্রীর ‘খুনি শনাক্ত’

অনলাইন ডেস্ক :; ৩৪ বছর পর সুইডেনের সাবেক প্রধানমন্ত্রী সাবেক প্রধানমন্ত্রী ওলোফ পামের খুনিকে শনাক্ত করার কথা জানিয়েছেন দেশটির কৌঁসুলিরা।

বিবিসি জানিয়েছে, হাজারো মানুষের সাক্ষ্য নেয়ার পর ৩৪ বছর পর খুনিকে শনাক্ত করার কথা জানিয়েছেন সুইডেনের চিফ প্রসিকিউটর ক্রিস্টের পিটারসন। সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু নিয়ে তদন্ত কার্যক্রম শেষেরও ঘোষণা দিয়েছেন তিনি।

১৯৮৬ সালের ২৮ ফেব্রুয়ারি রাতে স্ত্রী লিসবেত, ছেলে মার্টিন ও ছেলের বান্ধবীর সঙ্গে সিনেমা দেখতে গিয়েছিলেন সুইডেনের তৎকালীন প্রধানমন্ত্রী পাম।

সিনেমা শেষে স্ত্রীর সঙ্গে স্টকহোমের রাস্তায় হাঁটার সময় গুলিবিদ্ধ হয়েছিলেন ৫৯ বছর বয়সী এ রাজনীতিক। পরে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়েছিল।

সেদিন সিনেমা দেখতে যাওয়ার আগেই পাম তার নিরাপত্তায় নিয়োজিত কর্মীদের ছুটি দিয়ে দিয়েছিলেন।

এই সুযোগে খুনি স্টকহোমের ব্যস্ত সড়কে প্রধানমন্ত্রীকে গুলি করে পালিয়ে যায়। ‘স্কান্দিয়া ম্যান’ নামে পরিচিত সন্দেহভাজন খুনি স্টিগ ইংস্ট্রম ২০০০ সালেই আত্মহত্যা করেছেন বলে জানা যায়।

ইংস্ট্রমকে শনাক্তের আগে কৌঁসুলিরা পাম হত্যাকাণ্ডের তদন্তে প্রথম দিকে ছিঁচকে এক অপরাধীকে অভিযুক্ত করা হলেও উপযুক্ত সাক্ষ্যপ্রমাণ না থাকায় তাকে ছেড়ে দেয়া হয়।

সুইডেনের চিফ প্রসিকিউটর পিটারসন বলেন, স্টিগ ইংস্ট্রমই খুনি। যেহেতু তিনি মারা গেছেন, সুতরাং তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা যাচ্ছে না।

স্বামীর প্রকৃত খুনি কে- তা না জেনেই ২০১৮ সালে লিসবেত পাম মারা যান।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ