৪র্থ সিলেট চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন

প্রকাশিত: ১১:৫৯ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২০

৪র্থ সিলেট চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন

অনলাইন ডেস্ক :: স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণের উৎসাহ প্রদানে আয়োজিত সিলেট চলচ্চিত্র উৎসবের চতুর্থ আসরের পর্দা উঠেছে। ১০ দিনব্যাপী এই উৎসব চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত।

রবিবার (৫ জুলাই) সন্ধ্যা সাতটায় ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, চলচ্চিত্র নির্মাতা মোর্শেদুল ইসলাম ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিঠু চৌধুরী।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক এম সাইফুর রহমানের সঞ্চালনায় ও সভাপতি ইফতেখার আহমেদ ফাগুনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে নির্মাতা মোর্শেদুল ইসলাম বলেন, আশির দশকে বাংলাদেশে যে সুস্থধারার চলচ্চিত্র আন্দোলন ও চলচ্চিত্র সংসদ আন্দোলন আমরা শুরু করেছিলাম, সেই ধারা অব্যাহত রাখতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সিলেট চলচ্চিত্র উৎসব অগ্রণী ভূমিকা রাখছে।

উপাচার্য ড. মতিয়ার রহমান হাওলাদার বলেন, দর্শক হলবিমুখ হয়েছিলেন ভাল ও সুস্থধারার চলচ্চিত্রের অভাবে। বর্তমানে দেশ ব্যাপী চলচ্চিত্র সংসদগুলো সুস্থধারার চলচ্চিত্র নির্মাণে উৎসাহ যোগাচ্ছে এবং সিলেট চলচ্চিত্র উৎসব আগামীতে এই শুদ্ধ চর্চার আরও প্রসার ঘটাবে। মহামারীর সময়ে এই উৎসব ঘরবন্দী মানুষের বিনোদনের খোরাক যোগাবে ।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০১৭ সাল থেকে নিয়মিত আয়োজন করছে সিলেট চলচ্চিত্র উৎসবের। তবে এবছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ভার্চুয়ালি বা অনলাইন ভিত্তিক হচ্ছে এই আয়োজন। এবারের উৎসবে ১১২ টি দেশ থেকে ৩০৬১ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়ে। এর মধ্যে নির্বাচিত ১০৯ টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

উৎসবের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র উৎসব বিশেষজ্ঞ প্রেমেন্দ্র মজুমদার। জুরি বোর্ডে দায়িত্ব পালন করছেন বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা আশরাফ শিশির, ওয়াহিদ ইবনে রেজা, মোক্তাদির ইবনে ছালাম, অভিনেতা মনোজ কুমার, বাংলাদেশী চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ রীতি ও ভারতীয় চলচ্চিত্র সমালোচক সিদ্ধার্থ মাইতি।

চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সমাপনী অনুষ্ঠান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ওয়েবসাইট (https://saufs.org), সিলেট চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইট (https://festival.saufs.org), ফেসবুক পেজ (http://facebook.com/saufsofficial) ও ইউটিউব চ্যানেলে (http://youtube.com/saufsofficial) প্রচারিত হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ