আগামীর স্বপ্ন দেখাচ্ছে টেবিল টেনিস

প্রকাশিত: ২:৫৪ পূর্বাহ্ণ, জুলাই ৩১, ২০২২

আগামীর স্বপ্ন দেখাচ্ছে টেবিল টেনিস

স্পোর্টস ডেস্ক :: রিংয়েই দাঁড়াতে পারেননি বক্সার সুর কৃষ্ণ চাকমা। শারীরিক অসুস্থতার কারণে খেলা শুরুর আগেই ছিটকে গেছেন এই বক্সার। জিমন্যাস্ট আলী কাদেরকে নিয়ে প্রত্যাশা ছিল, ব্যর্থ হয়েছেন তিনিও। কোয়ার্টার ফাইনালেই উঠতে পারেননি নিউজিল্যান্ড প্রবাসী এই জিমন্যাস্ট। সাঁতার লজ্জা দিয়ে চলেছে নিয়মিত। অথচ যাদের শুরুতে গোনায় রাখেনি বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ), কমনওয়েলথ গেমসে যোগ্যতা অর্জন করে সেই টেবিল টেনিসই কিনা স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে। তবে স্বপ্নটা কমনওয়েলথ গেমসে পদকের না, স্বপ্ন ভবিষ্যতের। এই স্বপ্নের সারথী হয়ে থাকতে চান বিওএ প্রেসিডেন্ট ও সেনাপ্রধান এস এম সফিউদ্দিন আহমেদ। বার্মিংহামের মাস্টন গ্রিনের ন্যাশনাল এক্সিভিশন সেন্টারে হৃদয়-রাহমিমদের খেলা দেখে তাদের পাশে থাকার অঙ্গীকার করেন তিনি। শহীদ তাজউদ্দীন ইনডোরের সংস্কারকাজ চলতে থাকায় বার্মিংহামে আসার পূর্বে যাযাবরের মতো এখানে-সেখানে অনুশীলন করে বাংলাদেশ টেবিল টেনিস দল।

কখনো জাতীয় ক্রীড়া পরিষদের বারান্দায়, কখনো অন্য কারো ইনডোর ব্যবহার করেছেন হৃদয়-রাহমিমরা। কমনওয়েলথ গেমস সামনে রেখে যার অধীনে অনুশীলন করেছে বাংলাদেশ দল, সেই কোচ মোহাম্মদ আলীও দলের সঙ্গে আসতে পারেননি। কোচ বিহীন আসা এই দলটাই কমনওয়েলথ গেমসে চমক দেখাচ্ছে। প্রথম ম্যাচে ফিজিকে ৩-০ সেটে হারায় লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর গায়ানাকে ৩-২ সেটে হারিয়ে শেষ আট নিশ্চিত করে বাংলাদেশ। শুক্রবার রাতে দলগত ইভেন্টে প্রথম ম্যাচে দ্বৈতে রামহিম লিয়ন বম ও মুহতাসিন আহমেদ হৃদয় ৩-২ গেমে হারান জোনাথন ফন লাং ও ক্রিস্টোফার ফ্রাঙ্কলিনকে। এরপর এককে রিফাত সাব্বির ১-৩ গেমে হেরে যান শিমার ব্রিটনের কাছে। কিন্তু তৃতীয় ম্যাচে মুহতাসিন ৩-১ গেমে হারান জোনাথনকে। তবে রামহিমকে চতুর্থ ম্যাচে ৩-০ গেমে ব্রিটন হারিয়ে দিলে ম্যাচের ভাগ্য গড়ায় শেষ সেটে। ম্যাচ নির্ধারণী সেটে সাব্বিরের প্রতিপক্ষ ছিলেন ফ্রাঙ্কলিন। দারুণ উত্তেজনা ছড়ানো ম্যাচে প্রথম দুই গেমে হেরে যান সাব্বির। তবে শেষ পর্যন্ত পরের তিন গেম জিতে সাব্বির বাংলাদেশকে নিয়ে যান কোয়ার্টার ফাইনালে। আজ কোয়ার্টার ফাইনাল খেলবে বাংলাদেশ। তার আগে অবশ্য গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে যায় লাল-সবুজের প্রতিনিধিরা।

অনেকটা সুবিধাবঞ্চিত এই খেলা এবারই প্রথম সফলতা পায়নি। ২০১৯ সালে কমনওয়েলথ টিটি চ্যাম্পিয়নশিপে ২৬ দলের মধ্যে অষ্টম হয় বাংলাদেশ। ২০২১ সালের অক্টোবরে এশিয়ান টিটি চ্যাম্পিয়নশিপে ৪৪ দলের মধ্যে ২০তম স্থান দখল করে জায়গা করে নেয় কমনওয়েলথ গেমসে। সবশেষ মার্চে মালদ্বীপে অনুষ্ঠিত সাউথ এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতে বাংলাদেশ। আর তরুণ দলটি নিয়ে স্বপ্ন দেখছেন কোচ মোহাম্মদ আলী। অদৃশ্য কারণে বার্মিংহাম আসতে না পারা এই কোচ মুঠোফোনে বলেন, ‘আমরা যে চেষ্টা করছি, তার ফল ধীরে ধীরে আসতে শুরু করেছে। তবে সামনে আরো ভালো করতে হলে বারো মাস অনুশীলন চালিয়ে যেতে হবে। সুযোগ সুবিধা দিতে হবে খেলোয়াড়দের।’ মোহাম্মদ আলীর অধীনেই দীর্ঘদিন ধরে অনুশীলন করেছে বাংলাদেশ দল।

কিন্তু তাকে আনা হয়নি দলের সঙ্গে। দলের সঙ্গে আছেন সহ-সভাপতি খোন্দকার হাসান মুনীর ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। খোন্দকার হাসান মুনীরের ধ্যানজ্ঞান দল নিয়ে থাকলেও জাহাঙ্গীর ব্যস্ত ঘোরা ফেরায়। তবে এসব নিয়ে কথা বলতে চান না মোহাম্মদ আলী। কেন দলের সঙ্গে নেই জানতে চাইলে তিনি বলেন, ‘আমার পার্সপোটে সমস্যা ছিল তাই আমার রেজিষ্ট্রেশন করানো সম্ভব হয়নি।’ কিন্তু তার পাসপোর্টে সমস্যা থাকলে তিনি তিন মাস আগে কিভাবে দলের সঙ্গে মালদ্বীপ গিয়েছিলেন? দলের এই সাফল্যের সময়ে এখানে এসব নিয়ে কথা বলতে চান না বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। বিওএ সভাপতি ও সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ টিটি তারকা হৃদয়-রাহমিমদের খেলায় মুগ্ধ হয়ে তাৎক্ষণিক প্রত্যেক খেলোয়াড়কে ৫০ হাজার টাকা পুরস্কারের প্রতিশ্রুতি দেন। বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সহসভাপতি খোন্দকার হাসান মুনীর ভালো মানের একজন বিদেশি কোচের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন বিওএর সভাপতির কাছে। সভাপতিও কোচের নিশ্চয়তা দেন। খেলা শেষে বিওএ সভাপতি বলেন, ‘আমরা ছেলেদের খেলা দেখলাম। ওরা ভালো করেছে। আরো কিভাবে দলটা ভালো করতে পারে, এজন্য বিদেশি কোচ থেকে শুরু করে সব ধরনের সহযোগিতা করার কথা বলেছি। সব ধরনের সুযোগ সুবিধা পেলে টেবিল টেনিস একদিন এসএ গেমসে রৌপ্য পাবে জানিয়ে হাসান মুনীর বলেন, ‘ভারত আমাদের ধরা ছোঁয়ার বাইরে চলে গেছে। তবে আমরা যদি বিদেশি একজন ভালোমানের কোচ পাই। তাহলে ১৯ বছর বয়সী হৃদয় ও ১৮ বছর বয়সী রাহমিম আমাদের অনেক দূর নিয়ে যাবে। পুরুষ দলের পাশাপাশি দুই নারী খেলোয়াড় সোনাম সুলতানা সোমা ও সাদিয়া রহমান মৌ এসেছেন বার্মিংহামে। আগামীকাল লড়াইয়ে নামবেন সবশেষ এসএ গেমসে ব্রোঞ্জ জয়ী এই দুই তারকা।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ