আবের মরদেহে শ্রদ্ধা জানাতে টোকিওতে তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট

প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২২

আবের মরদেহে শ্রদ্ধা জানাতে টোকিওতে তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক :: গুলিতে নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মরদেহে শ্রদ্ধা জানাতে টোকিওতে গেছেন তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ৫০ বছরের মধ্যে লাই ঊর্ধ্বতন কর্মকর্তা যিনি ব্যক্তিগত সফরে জাপান গেলেন।
গত শুক্রবার এক জনসভায় শিনজো আবেকে লক্ষ্য করে গুলি করেন তাৎসুইয়া ইয়ামাগামি নামে এক ব্যক্তি। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরে মারা যান তিনি।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট তাদের দেশে এসেছেন এই তথ্য নিশ্চিত করেছেন। তবে লাই কতদিন অবস্থান করবেন সে সম্পর্কে জানাতে চাননি তিনি।

এ বিষয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তরও মন্তব্য করতে চায়নি। তবে বলেছে, জাপানের নিহত প্রেসিডেন্ট শিনজো আবে ও তার পরিবারের সদস্যরা লাইয়ের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন।

১৯৭২ সালে জাপান তাইপের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্কচ্ছেদ করে বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক শুরু করে।

তাইওয়ানের ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির একজন জ্যেষ্ঠ আইনপ্রণেতা জানিয়েছেন, লাই আবের বাসভবনে গেছেন সমবেদনা জানাতে। মঙ্গলবার তিনি জাপানের দীর্ঘমেয়াদে দায়িত্বপালনকারী এই প্রধানমন্ত্রীর শেষকৃত্যে অংশ নেবেন।

বিশ্বের অধিকাংশ দেশের মতো চীনের দাবিকৃত দ্বীপ তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই জাপানের। কিন্তু সাম্প্রতিক সময়ে জাপানের কর্মকর্তারা তাইওয়ানের সমর্থনে কথা বলেছেন।

সূত্র : বিডি প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ