‘ইতিহাস বিকৃত’ করায় অলি আহমদের বই বাজেয়াপ্ত

প্রকাশিত: ১১:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২০

‘ইতিহাস বিকৃত’ করায় অলি আহমদের বই বাজেয়াপ্ত

অনলাইন ডেস্ক
বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে স্বাধীন বাংলাদেশের ‘অস্থায়ী রাষ্ট্রপতি’ হিসেবে উল্লেখ করে ইতিহাস বিকৃত করে লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রমের লেখা বই বাজেয়াপ্ত ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়ে রুলও জারি করেছেন আদালত। বইটির নাম ‘রাষ্ট্র বিপ্লব সামরিক বাহিনীর সদস্যবৃন্দ এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ’।

এ বিষয়ে সাংবাদিক কনক সরওয়ারকে দেওয়া অলি আহমেদের সাক্ষাৎকারের কন্টেন্টটি ইউটিউব, ফেসবুকসহ সব ধরনের অনলাইন থেকে অপসারণের নির্দেশ দিয়েছেন আদালত।

পাশাপাশি ইউটিউব থেকে অলি আহমেদের সেই সাক্ষাৎকারটি অপসারণ করতে এবং তার বইটি বাজেয়াপ্তের কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

ইতিহাস বিকৃতির অভিযোগ এনে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (৮ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। তার সঙ্গে ছিলেন রিটকারি আইনজীবী ইমতিয়াজ উদ্দিন আহমেদ আসিফ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, ‘১৭ আগস্ট ইউটিউব চ্যানেলে সাংবাদিক কনক সরওয়ার কর্নেল অলি আহমেদের সাক্ষাতকার নিয়েছিলেন। সেখানে তিনি বলেছেন, জিয়াউর রহমান ছিলেন অস্থায়ী প্রেসিডেন্ট। সেটাকে চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছিল। আদালতে তার বই নিষিদ্ধ করতে আর্জি জানিয়েছিলাম। বইয়ের বিভিন্ন জায়গায় বঙ্গবন্ধু সম্পর্কে অনেক নেগেটিভ কথাবার্তা আছে। জিয়াউর রহমান অস্থায়ী রাষ্ট্রপতির কথা বলা আছে। এছাড়া কনক সরওয়ার ইউটিউবে যেসব বিতর্কিত কনটেন্ট দিয়েছে সেগুলোর ওপর রুল জারির নির্দেশ দিয়েছেন আদালত।’

এ বিষয়ে রিটকারি আইনজীবী ইমতিয়াজ উদ্দিন আহমেদ আসিফ বলেন, ‘ইতিহাস বিকৃতির করার কারণে গত ৭ সেপ্টেম্বর কর্নেল (অব.) অলি আহমেদকে আইনি নোটিশ দেওয়া হয়েছিল। ওই নোটিশে তিনি স্বীকার করেছেন, তিনি যা লিখেছেন তা ঠিকই লিখেছেন। তার এই জবাব সন্তোষজনক না হওয়ায় হাইকোর্টে রিট দায়ের করি। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দিয়েছেন।’

এই আইনজীবী আরও বলেন, ‘অলি আহমেদ ১৭ আগস্ট কনক সরওয়ারের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে একটি সাক্ষাৎকার দেন। সেখানে তিনি দাবি করেন, জিয়াউর রহমান “প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি”। অথচ সংবিধানে বঙ্গবন্ধুকে প্রথম রাষ্ট্রপতি বলা হয়েছে এবং সৈয়দ নজরুল ইসলাম উপ-রাষ্ট্রপতি। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত এটা নিয়ে কোনো কথা কেউ উত্থাপন করেননি।’

তাই এ বক্তব্যে অলি আহমেদ ইতিহাস বিকৃতি করেছেন বলেও রিটকারি আইনজীবী উল্লেখ করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ