‘একজন পরহেজগার মানুষ ছিলেন আলহাজ্ব সৈয়দ আব্দুল করিম রহঃ’

প্রকাশিত: ১১:১৩ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২১

‘একজন পরহেজগার মানুষ ছিলেন আলহাজ্ব সৈয়দ আব্দুল করিম রহঃ’

নিজস্ব প্রতিবেদক :: সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ নতুন বাজারের বাসিন্ধা অত্যন্ত পরিচ্ছন্ন ও দ্বীনদার, পরহেজগার মানুষ ছিলেন আলহাজ্ব ডাক্তার সৈয়দ আব্দুল করিম (রহঃ)।

গত (৭ এপ্রিল) বুধবার রাত ৯ ঘটিকার সময় সিলেটের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্তায় তিনি ইন্তেকাল করিয়াছেন। মৃত্যু কালে তিনি চাঁর ছেলে-দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।

পর দিন (৮ এপ্রিল) বৃহস্পতিবার সকাল ১১ ঘটিকার সময় গোবিন্দগঞ্জ নতুন বাজার স্কুল মাঠে মরহুমের প্রথম জানাজা অনুষ্টিত হয়। এসময় সুনামগঞ্জ-৫ এর সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান, পৌর মেয়রসহ অসংখ্য লোকজন উপস্থিত ছিলেন। এরপর বিকাল ৩ ঘটিকার সময় আলহাজ্ব সৈয়দ আব্দুল করিম (রহঃ)’ এর জন্ম স্থান বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের পাহাড়পুর গ্রামে দ্বিতীয় জানাযা শেষে উনার প্রতিষ্টিত মাদ্রাসার পাঙ্গনে নিজস্ব কবরস্থানে এবং মরহুমের সহধর্মীনির কবরের পাশে দাফন সম্পন্ন হয়।

আলহাজ্ব ডাক্তার সৈয়দ আব্দুল করিম (রহঃ)’ এর প্রথম জানাযার নামাজের ইমামতি করেন উনার দ্বিতীয় ছেলে মাওলানা আক্তার আহমদ ও দ্বিতীয় জানাযার নামাজের ইমামতি করান নাতি মাওলানা ফখরুল ইসলাম।

আলহাজ্ব সৈয়দ আব্দুল করিম (রহঃ)-এর সম্পর্কে জানতে চাইলে প্রতিবেদককে সাংবাদিক আবুল হোসেন বলেন, তিনি বড় ভাল মানুষ ছিলেন। আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গেলেন একজন বড় মনের মানুষ। তিনি ছাতকের গোবিন্দগঞ্জ নতুন বাজারের জনতা ফর্মেসীর সত্বাধিকারী ছিলেন আলহাজ্ব ডাক্তার সৈয়দ আব্দুল করিম (রহঃ)’। যৌবনে ১৯৭১ সালে তিনি ছিলন স্বাধীনতার স্বপক্ষের মানুষ। পাকিস্তানী বাহিনী তাঁকে তুলে নিয়ে নির্মম অত্যাচার করে। তবে কারও মহানোবতার ফলে ছাড়া পেয়ে যান। আর সেই থেকে উনার নুতন করে চলা। শুরু করেন ফর্মেসী ব্যবসা আর সেই সাথে তাবলিগ জামাতে যোগদান করা। দুই ক্ষেত্রেই ছিলেন একেবারে সফল। পারিবারিকভাবেও ছেলে-মেয়েরাও সবাই প্রতিষ্টিত।

বড় ছেলে কাউসার আহমদ লন্ডন প্রবাসী, দ্বিতীয় ছেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী ছাত্র ও সাবেক সফল ছাত্রনেতা, আওয়ামীলীগ নেতা, ছাতকের গোবিন্দগঞ্জ জনতা ফার্মেসীর সত্ত্বাধিকারী মাওলানা আক্তার আহমদ, ৩য় ছেলে মোক্তার আহমদ লন্ডন প্রবাসী, ৪র্থ ছেলে মাওলানা জুবায়ের আহমদ ব্যবসায়ী ও দুই মেয়ে লন্ডন প্রবাসী।

সাংবাদিক আবুল হোসেন আরও বলেন, পারিবারিক দিক থেকে তিনি ছিলন আমার খুবই ঘনিষ্ঠ। সম্পর্কে আমি উনার নাতনি জামাতা। আমার জানামতো আলহাজ্ব সৈয়দ আব্দুল করিম (রহঃ) একাধীকবার পবিত্র হজ্ব পালন করেছেন। তিনি দ্বীনের কাজে সর্বদা নিজেকে নিয়োজিত রাখতেন। এছাড়া জন্ম স্থান বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের পাহাড়পুর গ্রামে একটি মাদ্রাসা প্রতিষ্টিত করেছেন তিনি। তাছাড়া একাধীক মসজিদ মাদ্রাসার দ্বাতা সদস্য এবং সর্বদা গরিব অসহায় মানুষকে সাহায্য সহযোগীতা করতেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ