চলে গেলেন ওসমানীনগরের রাজনীতির উজ্জ্বল নক্ষত্র লুৎফুর রহমান

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২১

চলে গেলেন ওসমানীনগরের রাজনীতির উজ্জ্বল নক্ষত্র লুৎফুর রহমান

ওসমানীনগর

লুৎফুর রহমান ১৯৪০ সালের ৮ই ডিসেম্বর ওসমানীনগরের উপজেলার পশ্চিম পৈলনপুর ইউনিয়নের বড় হাজিপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। ছাত্রলীগের রাজনীতির মাধ্যমে তাঁর রাজনৈতিক জীবনের সূচনা হয় ১৯৬২ সালে। বাংলাদেশের মুক্তি সংগ্রামে এডভোকেট লুৎফুর রহমানের রয়েছে অপরিসীম অবদান।

১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ১৯৬৯ এর গণঅভ্যূত্থানে সক্রিয়ভাবে নেতৃত্ব প্রদান করেন তিনি, ১৯৭০ সালের প্রাদেশিক পরিষদের নির্বাচনে দেশের কনিষ্ঠতম প্রার্থী হিসেবে বালাগঞ্জ-ফেঞ্চুগঞ্জ আসন থেকে সদস্য নির্বাচিত হন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের একজন সফল সংগঠকের পাশাপাশি করেছেন সক্রিয় অংশ গ্রহণ। তিনি ছিলেন বাংলাদেশ সংবিধান প্রণয়ন কমিটির সদস্য। ১৯৭২ সালে গণপরিষদ সদস্য হিসেবে হাতেলেখা বাংলাদেশের প্রথম সংবিধানে স্বাক্ষর প্রদানকারী ৩৩জনের মধ্যে একজন ছিলেন লুৎফুর রহমান।

ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর সৎ ও পরিচ্ছন্ন রাজনীতির প্রবাদ পুরুষ। এক সময় শিক্ষকতার মাধ্যেমে কর্মজীবন শুরু করে পরবর্তীতে আইন পেশায় নিজেকে নিযুক্ত করেন লুৎফুর রহমান। তবুও ছাড়তে পারেননি আওয়ামীলীগের রাজনীতি। এ যেন রক্তে মিলে আছে তার। বর্নাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী লুৎফুর রহমান সাবেক গণপরিষদ সদস্য ছিলেন।

সর্বশেষ সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। ওসমানীনগর উপজেলায় রাজনীতিতে ছিলো তার অপরীসীম অবদান। বর্ণাঢ্য জীবনের ইতি টেনে এই বর্ষীয়ান রাজনীতিবিদ বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর বিকাল ৪টায় চলে যান না ফেরার রাজ্যে। সিলেট শহরের নয়াসড়কস্থ একটি প্রাইভেট হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় ইন্তেকাল করেন তিনি।

মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। সিলেট নগরের আম্বরখানা বড়বাজারের বাসভবনে তিনি স্থায়ীভাবে বসবাস করে আসছিলেন তিনি।

এদিকে, এডভোকেট লুৎফুর রহমানের মৃত্যুতে ওসমানীনগরে নেমে এসেছে শোকের ছায়া। একজন রাজনৈতিক অভিবাবকে হারিয়ে ওসমানীনগর আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনে বিরাজ করছে শোক। ওসমানীনগর উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গসংঠন, ওসমানীনগর উপজেলা প্রেসক্লাব সহ সামাজিক, রাজনৈতিক, ও ধর্মীয় সংগঠনের নেতারা গনমাধ্যমে পাঠিয়েছেন শোক বার্তা।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ