জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে শেখ রাসেল দিবস উদযাপন

প্রকাশিত: ৫:২৩ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২১

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে শেখ রাসেল দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক :: জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের শুভ জন্মদিন উপলক্ষে ১৮ অক্টোবর সোমবার ‘শেখ রাসেল দিবস-২০২১’ ভাবগাম্ভীর্য ও নানা কর্মসূচির মাধ্যমে উদযাপন করা হয়।

বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কুইজ, চিত্রাংকন, প্রেজেন্টেশন প্রতিযোগিতা, স্বরচিত কবিতা পাঠ, দেয়ালিকা প্রকাশ, শেখ রাসেল স্মৃতি ফুটবল প্রতিযোগিতা এবং আলোচানাসভা।

সকাল ৮টায় জেসিপিএসসি’র অধ্যক্ষ লে. কর্নেল মোঃ কুদ্দুসুর রহমান, পিএসসি এর নেতৃত্বে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এসময় স্বাস্থ্যবিধি মেনে উপাধ্যক্ষ মোঃ আরিফ সেলিম রেজাসহ প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

সকাল ৯টায় শেখ রাসেল স্মরণে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। সকাল ১১টায় প্রতিষ্ঠানের শিক্ষক মিলনায়তনে ‘শেখ রাসেল স্মরণসভা’ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ লে. কর্নেল মো. কুদ্দুসুর রহমান, পিএসসি।

শেখ রাসেল স্মরণসভায় অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ অনলাইন জুম মিটিং এর মাধ্যমে সংযুক্ত থেকে অনুষ্ঠান উপভোগ করে। ইংরেজি বিষয়ের সিনিয়র শিক্ষক বনানী গুপ্তার সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও ১৫ আগস্ট ১৯৭৫ সালে শহিদ সকল বিদেহী আত্মার রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন সহকারী শিক্ষক ইমদাদুল হক জুবায়ের। শেখ রাসেলের জীবন সম্পর্কে বক্তব্য রাখেন জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর সহকারী শিক্ষক সজীব আহমেদ, অষ্টম শ্রেণির শিক্ষার্থী ঐশিক সাহা এবং চতুর্থ শ্রেণির শিক্ষার্থী রেহনুমা রৌফ রাইজু প্রমুখ। এরপর শিক্ষার্থীদের স্বরচিত কবিতা পাঠ ও ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রের নির্বাচিত অংশ প্রদর্শিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ মহোদয় বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশ এক ও অভিন্ন। তাঁর পরিবারের সকল সদস্য স্বাধীন বাংলাদেশ রচনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অবদান রেখেছেন। শেখ মুজিবুর রহমান পরিজনদের কাছ থেকে রাজনৈতিক মঞ্চ জয়ের যেমন সহযোগিতা ও ভরসা পেতেন তেমন সারাদিনের ক্লান্তি দূর করার রসদ পেতেন ছোট্ট ছেলে শেখ রাসেলের মুখশ্রী দেখে। কিন্তু স্বার্থান্বেষী হন্তারক অবুঝ ও নিষ্পাপ ছোট্ট রাসেলকেও বাঁচতে দেয়নি। শেখ রাসেল হলো বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানের অন্যতম শ্রেষ্ঠসন্তান।

এদিকে ১৭ অক্টোবর ২০২১ তারিখে ‘শেখ রাসেল দিবস’ উদযাপন উপলক্ষে অনলাইনে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জেসিপিএসসির শিক্ষার্থীবৃন্দ। ১৮ অক্টোবর ২০২১ তারিখে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়, আইসিটি শাখা কর্তৃক আয়োজিত ‘প্রিয় শেখ রাসেল’ শিরোনামে প্রেজেন্টেশন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জেসিপিএসসি’র শিক্ষার্থীরা। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে কলেজ শাখার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সৈয়দ সাদমান হাসান। এছাড়া প্রতিষ্ঠানের প্রাথমিক শাখার লাইব্রেরিতে স্থায়ীভাবে স্থাপন করা হয় ‘শেখ রাসেল দেয়ালিকা’।

‘শেখ রাসেল দিবসে’ বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সহকারী অধ্যাপক মোঃ লাহিন উদ্দিন, সদস্য হিসেবে ছিলেন প্রভাষক নাসির উদ্দিন আহমেদ মামুন, প্রভাষক আশরাফুর রহমান বাপ্পী, প্রভাষক শামীম ইমন, প্রদর্শক চিন্ময় চন্দ, সিনিয়র ক্রীড়া শিক্ষক হারুন অর রশিদ, সিনিয়র শিক্ষক মোহাম্মদ মোজাম্মেল হোসেন, সিনিয়র শিক্ষক মোঃ শফিকুল বাছেদ, সহকারী শিক্ষক মোঃ শামীম আল মামুন, সহকারী শিক্ষক খবির উদ্দিন, সহকারী শিক্ষক জয়ন্ত মোদক, সহকারী শিক্ষক তৌহিদুল ইসলাম, সহকারী শিক্ষক অমিতাভ দে, সহকারী শিক্ষক ইমদাদুল হক জুবায়ের ও সহকারী শিক্ষক বিপ্লব চন্দ্র নাথ।
সিলনিউজবিডি ডট কম / এস:এম:শিবা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ