জোড়া সেঞ্চুরিতে ভারতকে হারাল দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত: ১০:৩৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২০, ২০২২

জোড়া সেঞ্চুরিতে ভারতকে হারাল দক্ষিণ আফ্রিকা

খেলা ডেস্ক :: হাফসেঞ্চুরির পর কি খুব তৃপ্ত দেখাল তাকে? না। বরং তিনি দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন। মনে হচ্ছিল, অধিনায়কত্ব ছেড়েছেন, দায়িত্ব থেকে ছুটি নেননি। ৫১ রানের ইনিংস দিয়ে হয়তো বিরাট কোহলিকে মাপা যাবে না। বলা যাবে না রানে ফিরলেন। ঠিক তেমনই দেখা গেল না তার চেনা আগ্রাসন। পার্ল বরং আপাত শান্ত এক বিদায়ী ক্যাপ্টেনকে দেখল। তার পরিবর্তে যিনি অন্তর্বর্তীকালীন ক্যাপ্টেন হিসেবে ওয়ানডে আত্মপ্রকাশ করলেন, সেই লোকেশ রাহুল জেতাতে পারলেন না ভারতকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের শুরুটা হার দিয়েই করল ভারত। প্রোটিয়া সফরে শেষ দুইটি টেস্ট ধরলে টানা তিন ম্যাচ হার।

দক্ষিণ আফ্রিকার ২৯৬-৪ এর জবাবে ভারত থামল ২৬৪-৮ রানে। বুমরাহ-অশ্বিনের ধাক্কায় শুরুতেই যখন চাপে পড়ে গিয়েছিল প্রোটিয়ারা। ৩-৬৮ থেকে টিমকে টেনে তুলল জোড়া সেঞ্চুরি। ক্যাপ্টেন টেম্বা বাভুমা ১১০ রানের ইনিংস খেলে গেলেন। ১২৯ রান করে নট আউট থেকে যান রসি ভ্যান ডার ডুসেন। এই পার্টনারশিপটাই ম্যাচের ফেরার মতোই ম্যাচে জেতারও টার্নিং পয়েন্ট। ভারতীয় বোলাররা কিন্তু সেভাবে চাপ ধরে রাখতে পারেননি। তাহলে অন্য রকম হতে পারত ম্যাচের ফলাফল।
১৪৩ বল খেলে ১১০ রানের ইনিংস সাজান বাভুমা। মেরেছেন ৮টা চার। মিডল অর্ডারে যে পরিণতবোধ দেখানো উচিত, তাই তুলে ধরলেন বাভুমা। ডুসেন সঙ্গ দিলেন ক্যাপ্টেনকে। ৯৬ বল খেলে ১২৯ করার পথে অনেক বেশি নির্মম ছিলেন তিনি। ৯টা চারের সঙ্গে ৪টি ছয়ও মেরেছেন।

প্রায় ৩০০ রানের কাছাকাছি টার্গেট যখন, জিততে হলে অন্তত দুই-তিনজনকে বড় রান করতে হয়। একটি বা দুইটি জুটি দাঁড়িয়ে গেলে পাল্টা চাপে ফেলে দেওয়া যায় প্রতিপক্ষকে। বিরাট কোহলি আর শিখর ধাওয়ান যতক্ষণ খেলছিলেন মনে হচ্ছিল ম্যাচটা জিততেও পারে ভারত। শুরুতেই অবশ্য ক্যাপ্টেন রাহুল (১২) ফিরে যেতেই যে চাপ তৈরি হয়েছিল, সেটা সামলে দিয়েছিলেন টিমের দুই সিনিয়র ক্রিকেটার। বিরাট, শিখর আউট হতেই সে স্বপ্ন থমকে গেল। শেষ দিকে শার্দূল ঠাকুর চেষ্টা করেছিলেন ঠিকই, কিন্তু তার ঝড়া হাফসেঞ্চুরি কাজে লাগল না।

গত বছর জুন মাসে শেষবার ভারতের হয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন শিখর। প্রায় সাত মাস পর দলে ফিরে বাঁহাতি ওপেনার বোঝালেন এখনও তিনি ফুরিয়ে যাননি। ৮৪ বলে ৭৯ রান করে যান। এই ম্যাচে একটা ব্যাটার কম খেলিয়েছে ভারত। শ্রেয়স আইয়ার (১৭), ঋষভ পন্থরা (১৬) ফিরতেই চাপে পড়ে যায় ভারত। অশ্বিন, শার্দূলসহ তৃতীয় অলরাউন্ডার হিসেবে খেলানো হল ভেঙ্কটেশ আইয়ারকে। হার্দিক পান্ডিয়ার বিকল্প হিসেবে তাকে তৈরি করতে চাইছে টিম ম্যানেজমেন্ট। অথচ তাকে এক ওভারও বল করানো হল না। ব্যাট হাতে অবদান মাত্র ২।
আগামী বছর ওয়ানডে বিশ্বকাপ। সব টিমই ধীরে ধীরে টিম গোছানোর কাজ শুরু করে দিয়েছে। কোচ রাহুল দ্রাবিড় টিম গোছানোর অনেকটা সময় পাবেন ঠিকই, কিন্তু এই ভারতকে নতুন করে সাজাতে হলে একঝাঁক তরুণ ক্রিকেটার তুলে আনতে হবে তাকে। শ্রেয়স, সূর্যকুমার, ভেঙ্কিদের মতো তরুণ প্রজন্মকে সাফল্যও তো পেতে হবে।

সংক্ষিপ্ত স্কোর ::

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২৯৬/৪ (ডি কক ২৭, মালান ৬, বাভুমা ১১০, মারক্রাম ৪, ফন ডার ডাসেন ১২৯*, মিলার ২*; বুমরাহ ১০-০-৪৮-২, ভুবনেশ্বর ১০-০-৬৪-০, শার্দুল ১০-১-৭২-০, অশ্বিন ১০-০-৫৩-১, চেহেল ১০-০-৫৩-০)

ভারত: ৫০ ওভারে ২৬৫/৮ (রাহুল ১২, ধাওয়ান ৭৯, কোহলি ৫১, পান্ত ১৬, শ্রেয়াস ১৭, ভেঙ্কাটেশ ২, অশ্বিন ৭, শার্দুল ৫০*, ভুবনেশ্বর ১৪*; মারক্রাম ৬-০-৩০-১, ইয়ানসেন ৯-০-৪৯-০, মহারাজ ১০-০-৪২-১, এনগিডি ১০-০-৬৪-২, শামসি ১০-১-৫২-২, ফেলুকওয়ায়ো ৫-০-২৬-২)

ফল: দক্ষিণ আফ্রিকা ৩১ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচ সিরিজের প্রথমটি শেষে দক্ষিণ আফ্রিকা ১-০ তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: রাসি ফন ডার ডাসেন

সূত্র : বিডি-প্রতিদিন

সাকিব আহমেদ / ২০ জানুয়ারি

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ