পাকিস্তানকে জড়িয়ে ভারতকে যে হুশিয়ারি দিল চীন

প্রকাশিত: ১১:২৩ অপরাহ্ণ, জুন ২২, ২০২০

পাকিস্তানকে জড়িয়ে ভারতকে যে হুশিয়ারি দিল চীন

অনলাইন ডেস্ক :; পাকিস্তানে চালানো সার্জিক্যাল স্ট্রাইকের কথা উল্লেখ করে ভারতকে সতর্ক করে দিয়েছে চীন।

দেশটি জানিয়েছে, পাকিস্তান এবং অন্য প্রতিবেশীদের সঙ্গে যা করে ভারত, চীনের সঙ্গে তা করা উচিত হবে না।

প্রায় ছয় সপ্তাহের উত্তেজনার পর প্রথমবারের মতো পাকিস্তানকে জড়িয়ে ভারতের প্রতি হুশিয়ারি দিল বেইজিং। চীন সরকারের মুখপত্র হিসেবে পরিচিত গ্লোবাল টাইমস এ খবর জানিয়েছে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামায় এবং সেপ্টেম্বরে উড়িতে সন্ত্রাসী হামলায় ভারতীয় সৈন্যদের প্রাণহানির ঘটনার প্রতিশোধে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে চালানো ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের কথা উল্লেখ করে চীনের ক্ষেত্রে একই পথে হাঁটা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে গ্লোবাল টাইমস।

চীনের বেশকিছু বিশেষজ্ঞের মন্তব্যের বরাত দিয়ে গ্লোবাল টাইমস ভারতকে সতর্ক করে দিয়ে বলেছে, বেইজিংয়ের সঙ্গে একই ধরনের কোনো কিছু করা হলে তা ধ্বংসাত্মক ফল ডেকে আনবে।

সাংহাইয়ের ফুদান ইউনিভার্সিটির সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের অধ্যাপক লিন মিনওয়াং বলেছেন, ভারতে উত্তপ্ত জাতীয়তাবাদ দেখতে পাওয়া স্বাভাবিক।

কিন্তু চীনের সঙ্গে আরও উত্তেজনা তৈরিতে এ ধরনের জাতীয়তাবাদ ভারতের নীতিনির্ধারণকে হাইজ্যাক করবে কিনা, সেটি নিয়ে আমাদের চিন্তা করার দরকার নেই।

তিনি বলেন, ভারত যখন পাকিস্তান এবং অন্য প্রতিবেশীদের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ে, তখন নয়াদিল্লিকে প্রকৃত কার্যক্রম পরিচালনার জন্য জাতীয়তাবাদ তাড়িত করতে পারে। কিন্তু এটি যখন চীনের ক্ষেত্রে আসে, তখন এটি ভিন্ন গল্প।

বেইজিংয়ের সামরিক বিশেষজ্ঞ ওয়েই ডংজু শুক্রবার ভারতের প্রধানমন্ত্রীর সর্বদলীয় বৈঠকে করা মন্তব্যের দিকে ইঙ্গিত করে কথা বলেছেন।

ওয়েই ডংজু বলেন, ভারতীয় সামরিক বাহিনী প্রয়োজনীয় যে কোনো ব্যবস্থা নিতে পারবে বলে মোদি যে মন্তব্য করেছেন, তা দেশের জনগণকে সন্তুষ্ট এবং সৈন্যদের মনোবল বাড়ানোর কৌশল হতে পারে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ