পাসপোর্ট নেই, অপেক্ষায় সেই ‘সিলেটি’ ইউসুফ

প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২১

পাসপোর্ট নেই, অপেক্ষায় সেই ‘সিলেটি’ ইউসুফ

স্পোর্টস ডেস্ক : তাঁকে নিয়ে একের পর এক ধোঁয়াশা দেখা দিচ্ছে। ইউসুফ জুলকারনাইন হক; যিনি যুক্তরাজ্য প্রবাসী এবং সিলেটি বংশোদ্ভূত। কয়েকদিন আগে জানা গিয়েছিল, তাকে সাফ চ্যাম্পিয়নশিপের জন্য জাতীয় দলে ডাকা হচ্ছে। এজন্য বাংলাদেশ সরকারের অনুমতিও নিয়ে রেখেছিল ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু জাতীয় দলে জায়গা হয়নি ইউসুফের। মূলত বাফুফে জাতীয় দলের কোচ জেমি ডে’কে অব্যাহতি দেওয়ায় ইউসুফের জাতীয় দলে খেলার বিষয়টিও ভেস্তে যায়। জাতীয় দলের অন্তর্বর্তীকালী কোচ অস্কার ব্রুজন দলে নেননি ইউসুফকে।

তবে জাতীয় দলে না হলেও এশিয়ান কাপের বাছাইয়ের জন্য বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ প্রাথমিক দলে ডাকা হয়েছে ইউসুফ জুলকারনাইন হককে। কিন্তু এবার তিনি পড়েছেন নতুন সমস্যায়। তাঁর নেই বাংলাদেশি পাসপোর্ট। বাংলাদেশে এসে দলের সাথে যোগ দিতে তিনি আছেন পাসপোর্টের অপেক্ষায়।

কাল শনিবার থেকে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। দেশে আসতে না পারায় অনুশীলনেও ছিলেন না ইউসুফ।

তবে বাফুফে আশা করছে, দু-একদিনের মধ্যেই হয়ে যাবে ইউসুফের পাসপোর্ট। তখন তিনি দেশে এসে দলের সাথে যুক্ত হবেন।

যেমনটি বলছিলেন দলের ম্যানেজার সত্যজিত দাস রুপু, ‘বাংলাদেশি পাসপোর্ট না পাওয়ার আগপর্যন্ত ইউসুফ ক্যাম্পে যোগ দিচ্ছে না। তবে অচিরেই পাসপোর্ট পাওয়ার প্রত্যাশা আছে বলেই তাকে ক্যাম্পে ডাকা হয়েছে। আশা করি দ্রুত সে ক্যাম্পে যোগ দেবে।’

আগামী ২৭ অক্টোবর কুয়েতে শুরু হবে বাছাইয়ের গ্রুপ পর্ব। ‘ডি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ সৌদি আরব, উজবেকিস্তান ও স্বাগতিক কুয়েত। মারুফুল হকের কোচিংয়ে প্রস্তুতি শুরু করেছে দল।

ইউসুফ জুলকারনাইন সিলেটের গোলাপবাগের ছেলে। তবে তাদের গ্রামের বাড়ি সুনামগঞ্জে। ১৮ বছর বয়সী এই ফুটবলার ইংল্যান্ডের ইপ্সউইচ টাউন এফসির অনূর্ধ্ব-১৮ ও ২৩ দলের খেলোয়াড়।

এলাকার সম্পর্কে ইউসুফ সিলেটের ফুটবল কোচ খালেদ আহমদের ভাতিজা হন। তার সম্পর্কে খালেদ বলেন, ‘ইউসুফদের গ্রামের বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে। তবে সিলেট শহরের গোলাপবাগে তাদের বাসা। পরিবারের সাথে যুক্তরাজ্যেই বসবাস করে ইউসুফ। সেখানে ছোটবেলা থেকেই ফুটবলের সাথে জড়িয়ে আছে সে।’

ইউসুফ সম্পর্কে কোচ মারুফুল হক বলেন, ‘তার সম্পর্কে আমার জানা

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
25262728293031
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ