বাংলাদেশে ১৯৭ ও ভারতে ১৮১ কিমি পাড়ি দেবেন তারা

প্রকাশিত: ৯:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২১

বাংলাদেশে ১৯৭ ও ভারতে ১৮১ কিমি পাড়ি দেবেন তারা

অনলাইন ডেস্ক
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ-ভারত যৌথ সাইক্লিং অভিযান শুরু হয়েছে। সোমবার সকালে ফ্ল্যাগ অফের মাধ্যমে যশোর সেনানিবাসের ওসমানী স্টেডিয়াম হতে এর যাত্রা শুরু হয়।

বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল নূরুল আনোয়ার এই অভিযানের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ করে যশোর ক্যান্টনমেন্ট কলেজ ও দাউদ পাবলিক স্কুলের শিক্ষার্থীরা মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শন করে। এছাড়া সেনাবাহিনী সদস্যরা সংগীত পরিবেশন করেন।

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে ৫৫ পদাতিক ডিভিশন চতুর্থ যৌথ সাইক্লিং অভিযান পরিচালনা করছে। অভিযানে বাংলাদেশের ২০ ও ভারতের ১৯ জন সাইক্লিস্ট অংশগ্রহণ করছেন। বাংলাদেশ দলের নেতৃত্ব দিচ্ছেন মেজর মাহমুদ আফজাল ও ভারতের নেতৃত্বে রয়েছেন কর্নেল মোহিত সিং।

অভিযানটি বাংলাদেশের ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার ১৯৭ কিলোমিটার পথ অতিক্রম করবে। এই সময় তারা মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বিভিন্নস্থান পরিদর্শন ও বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করবেন।

পুরো দল শুক্রবার দর্শনা সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করবেন। পরবর্তীতে ভারতের কৃষ্ণনগর, রানাঘাট ও কল্যাণী অতিক্রম করে কলকাতায় মধ্য দিয়ে ২৪ নভেম্বর ১৮১ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তাদের চূড়ান্ত গন্তব্যে পৌঁছাবে।

কলকাতায় ভারতীয় সেনাবাহিনী আয়োজিত সমাপনী অনুষ্ঠানে অভিযানের সমাপ্তি ঘোষণা করা হবে। ২০১৭ সালে প্রথমবারের মতো এই অভিযান শুরু হয়।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ